ভিক্ষা নয় প্রাপ্য চাই, কেন্দ্রের বিরুদ্ধে ফের সুর চড়ালেন মমতা

রাজ্যে পঞ্চায়েত ভোটের দোরগোড়ায় উন্নয়ন প্রসঙ্গে উত্তরবঙ্গের ক্ষোভ উস্কে দিয়ে কেন্দ্রের বঞ্চনা নিয়ে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বৃহস্পতিবার আলিপুরদুয়ারে হাসিমারায় সুভাষিনী চা বাগানে সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে যোগ দিয়ে উত্তরবঙ্গে উন্নয়নের বিবরণ দেওয়ার পাশাপাশি কেন্দ্রেকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন মুখ্যমন্ত্রী। বিভিন্ন সরকারি প্রকল্পগুলিতে জেলা কতটা উপকৃত তার খতিয়ানও তুলে ধরেছেন তৃণমূল সুপ্রিমো।

১০০ দিনের কাজে টাকা না পাওয়া থেকে , রাজ্যেকে বঞ্চনা, সব নিয়েই কেন্দ্রকে তুলোধোনা করতে শোনা যায় তাকে। মমতা বন্দোপাধ্যায়ের অভিযোগ, রাজ্যকে বকেয়া টাকা দিচ্ছে না কেন্দ্র। সারির দোকানেও ট্যাক্স লাগে, নকুলদানা কিনতে গেলেও ট্যাক্স লাগবে, আর সেটাও কেন্দ্র নিয়ে যায়। রাজ্যকে বঞ্চনার অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী জানান, ‘আমি ভিক্ষে চাইব না, আমি ভিক্ষে চাওয়ার লোক নই। ভিক্ষে চাইতে হলে মানুষের কাছে চাইব’। আবাস যোজনার ১১ লক্ষ বাড়ি তৈরির টাকাও কেন্দ্র দেয়নি। পরবর্তীতে নিজেদেরটা নিজেরাই লড়াই করে বুঝে নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী।

তিনি বলেন, ‘ইতিমধ্যে বাংলার আবাস যোজনা, ১১ লক্ষ বাংলার বাড়ি আমরা তৈরি করেছি। সেই টাকাও দেয়নি। প্রায় ৫০ লক্ষ আবেদন পড়ে আছে। তার মধ্যে অনেকের প্রাপ্য নয়, তবু পেয়েছিল বলে সার্ভে করে ১৭ লক্ষ নাম বাদ দিয়েছি। যারা পাওয়ার উপযুক্ত ১১ লক্ষ জনকে আমরা দিয়েছি। যদি কেন্দ্রীয় সরকার না দেয়, আগামিদিনে আমরা আমাদেরটা বুঝে নেব। আমরা লড়াই করে দেখিয়ে দেব, মানুষের জন্য লড়াই আমরা করতে পারি। অনেকে বলে উত্তরবঙ্গ কিছু পায় না। শুধুই অপপ্রচার করে, রাজনীতির কথা বলে মাথাটা খামচায়। এদের বলবেন, আলিপুরদুয়ার জেলাতেই শুধু লক্ষ্মীর ভাণ্ডার পেয়েছেন ৩ লক্ষ ৪ হাজার মহিলা। জলপাইগুড়ি জেলায় পেয়েছেন ৪ লক্ষ ৭৮ হাজার জন, কোচবিহার জেলায় পেয়েছেন ৬ লক্ষ ৩৭ হাজার জন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − 3 =