জোশীমঠের পর এ বার কর্ণপ্রয়াগ, প্রায় ৫০টি বাড়িতে ফাটল

জোশীমঠের আতঙ্কের পরিবেশের মধ্যে এ বার উত্তরাখণ্ডের চামোলি জেলারই আর এক প্রান্ত কর্ণপ্রয়াগে ফাটল ঘিরে উদ্বেগ ছড়াল। প্রায় ৫০টি বাড়িতে ফাটল দেখা গিয়েছে। ছোটখাটো ধসও নেমেছে কোথাও কোথাও। মঙ্গলবার এই খবর প্রকাশ্যে এসেছে।

কর্ণপ্রয়াগের বহুগুণা নগর এলাকায় ফাটল দেখা গিয়েছে বলে দাবি করেছেন স্থানীয়রা। সাহায্যের জন্য মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামীর সরকারের কাছে সাহায্য চেয়েছে স্থানীয় পুরসভা। ফাটলের জেরে বহুগুণা নগরের অনেক পরিবার বাড়ি ছেড়ে অন্যত্র চলে গিয়েছে। কেউ কেউ আত্মীয়দের বাড়িতে আশ্রয় নিয়েছেন। কর্ণপ্রয়াগের আপার বাজার ওয়ার্ডের ৩০টি পরিবার বিপজ্জনক অবস্থায় রয়েছে।

উত্তরাখণ্ড প্রশাসনের তরফে জানানো হয়েছে, পুরো জোশীমঠকে তিন ভাগে ভাগ করা হয়েছে। যে অংশগুলি একেবারে বিপজ্জনক অবস্থায় রয়েছে, সেখানেই একাধিক বাড়ি ভেঙে দেওয়া হবে। মঙ্গলবার থেকেই ধাপে ধাপে বাড়ি ভাঙার কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে উত্তরাখণ্ড প্রশাসন। মাউন্ট ভিউ ও মালারি ইন নামে দু’টি হোটেলও ভেঙে ফেলা হবে। কারণ ধসের ফলে একে অপরের গায়ে হেলে পড়েছে এই হোটেল দু’টি। জানা গিয়েছে, বাড়ি ভাঙার সময়ে উপস্থিত থাকবে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

জোশীমঠে মোট ৬৭৮টি বাড়িতে ফাটল দেখা গিয়েছে। এখনও পর্যন্ত মোট ৮১টি পরিবারকে নিরাপদে অন্যত্র সরানো হয়েছে। অনেকে ঘর ছেড়ে আতঙ্কে ঠান্ডার মধ্যেই খোলা আকাশের নীচেই রাত কাটাচ্ছেন। ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে খাবার ও কম্বল বিতরণ করেছে জেলা প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − five =