কংগ্রেসের অ-গান্ধি সভাপতি বাছতে ভোট পড়ল ৯৬ শতাংশ

সোমবার বিকেল ৪টেয় শেষ হল কংগ্রেস সভাপতি নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। দলের ১৩৭ বছরের ইতিহাসে এই নিয়ে ষষ্ঠবার নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে দলের সভাপতি নির্ধারণ করা হচ্ছে। ৯,৮৫০ জন প্রদেশ কংগ্রেস কমিটির প্রতিনিধি নিয়ে ছিল কংগ্রেসের ইলেক্টোরাল কলেজ। তবে, কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি জানিয়েছেন, এদিন ভোট দিয়েছেন বৈধ ভোটারদের ৯৬ শতাংশ। তিনি আরও জানিয়েছেন, ভোটদান পর্বে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ৮৭ জন প্রতিনিধি নয়া দিল্লিতে এআইসিসির সদর দপ্তরে নিজেদের মতদান করেছেন। দীর্ঘ ২২ বছর পর কংগ্রেস সভাপতি নির্ধারণের জন্য ভোটাভুটি হল।

এদিন, এআইসিসির সদর দপ্তরেই ভোট দেন সোনিয়া গান্ধি এবং প্রিয়াঙ্কা গান্ধি বঢরা। ভোটদানের পর দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া বলেন, ‘দীর্ঘদিন ধরে আমি এর (সভাপতি নির্বাচনের) অপেক্ষায় ছিলাম।’ এআইসিসির সদর দপ্তরেই ভোট দেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। বেঙ্গালুরুতে ভোট দেন সভাপতি পদপ্রার্থী মল্লিকার্জুন খাড়গে। শশী থারুর ভোট দেন কেরলের তিরুবনন্তপুরমে। আর রাহুল গান্ধিকে দেখা যায় ভারত জোড়ো যাত্রার শিবিরে তৈরি হওয়া বুথের বাইরে লাইনে দাঁড়িয়ে থাকতে।

ভোট দান পর্ব মেটার পর, কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি বলেছেন, ‘কংগ্রেস সভাপতি পদের নির্বাচন প্রক্রিয়া নিয়ে সন্তুষ্ট। নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং স্বচ্ছ হয়েছে।’

২৪ বছর পর সভাপতির দৌড়ে নেই গান্ধি পরিবারের কারোর নাম। অ-গান্ধি সভাপতি হলেও, দলের নিয়ন্ত্রণ গান্ধি পরিবারের হাতেই থাকবে বলে একযোগে জানিয়েছেন কংগ্রেসের বর্ষিয়ান নেতারা। সোমবার একাধিক কং নেতারা জানিয়েছেন, আগামী দিনেও গান্ধি পরিবারের নির্দেশনা দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। আগামী দিনেও পার্টিতে তাঁরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। খাড়গে জিতবেন, না কি ‘পরিবর্তনের প্রার্থী’ হিসেবে নিজেকে দাবি করা শশী থারুরের উপর ভরসা রাখবেন দলের প্রতিনিধিরা, তা জানার জন্য অপেক্ষা করতে হবে ১৯ অক্টোবর পর্যন্ত। ওই দিনই ভোট গণনা করা হবে এবং ফলাফল প্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 6 =