উত্তরপ্রদেশে প্রবল বর্ষণে দেওয়াল চাপা পড়ে মৃত্যু ৯ জনের

উত্তরপ্রদেশে প্রাকৃতিক দুর্যোগের বলি ১২ জন। স্থানীয় সূত্রের খবর বৃহস্পতিবার লখনউ ক্যান্টনমেন্টের দিলকুশা এলাকায় প্রবল বৃষ্টির জেরে একটি সেনা শিবিরের বাইরের দেওয়াল ভেঙে পড়ে। যার জেরে আশেপাশের বেশ কয়েকটি কুঁড়েঘর ভেঙে যায়। তাতে ৯ জনের মৃত্যু হয়েছে। ওই ঘটনায় আরও দু’জন আহত হয়েছেন বলে খবর। অন্য আরেকটি ঘটনায় উন্নাওতে কাঁচা বাড়ি ভেঙে পড়ে ৩ জনের মৃত্যু হয়েছে বলেও খবর। চিকিৎসকরা জানিয়েছেন, আহতরা এই মুহূর্তে স্থিতিশীল অবস্থায় রয়েছেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই ঘটনায় মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন এবং আহতদের সরকারের তরফে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

গত ২৪ ঘণ্টা টানা লখনউজুড়ে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। যার জেরে শহরের জনজীবন রীতিমতো বিপর্যস্ত। শহরের বেশ কিছু জায়গায় জল জমে। অসুবিধা হচ্ছে যান চলাচলে। যার জেরে শুক্রবার শহরের সব স্কুল-কলেজও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।

পুলিশ সূত্রে খবর, দিলকুশা এলাকায় একটি সেনা শিবিরের বাইরের দেওয়াল ঘেঁসে কুঁড়েঘর বানিয়ে থাকতেন কয়েকজন শ্রমিক। প্রবল বর্ষণে সেনা শিবিরের ওই দেওয়ালটি ভেঙে পড়ে। ভেঙে যায় বেশ কয়েকটি কুঁড়েঘর। খবর পেয়ে ভোর তিনটি নাগাদ ঘটনাস্থলে যায় পুলিশ। প্রবল বর্ষণের মধ্যেই শুরু হয় উদ্ধারকাজ। লখনউ (Lucknow) পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত ৯টি দেহ উদ্ধার হয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে আরেকটি ঘটনায় উন্নাওতে প্রবল বর্ষণের জেরেই মৃত্যু হয়েছে ৩ নাবালকের। স্থানীয় সূত্রের খবর, প্রবল বর্ষণের জেরে উন্নাওয়ের ওই এলাকায় বেশ কয়েকটি কাঁচা বাড়ি ভেঙে পড়ে। তাতেই ঘটে এই দুর্ঘটনা।

সূত্রের খবর, মুখ্যমন্ত্রী স্থানীয় প্রশাসনকে যত দ্রুত সম্ভব দুর্গতদের উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। আহতদের চিকিৎসায় যাতে কোনও ত্রুটি না হয়, তা নিশ্চিত করারও নির্দেশ দিয়েছেন যোগী আদিত্যনাথ। অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে সরকারের তরফে সব স্কুলগুলির ছুটির কথা ঘোষণা করা হয়েছে। উত্তরপ্রদেশের লখনউয়ের বিভিন্ন এলাকায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। বিগত ২৪ ঘণ্টার মধ্যে এদিন গোটা মাসের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। লখনউতে শেষ ২৪ ঘণ্টায় ১৫৫.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গড়ে সেপ্টেম্বর মাসে ১৯৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়ছে। অতিবৃষ্টির কারণে লখনউয়ের বিভিন্ন জায়গায় জল জমে গিয়েছে বলেই জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + sixteen =