যত শীঘ্র সম্ভব যুদ্ধ থামানোর আর্জি রুশ অ্যাথলিটদের

মস্কো:  ইউক্রেন হামলার জেরে কূটনৈতিক জগতের পাশাপাশি খেলার দুনিয়াতেও অনেকটাই শত্রু সংখ্যা বেড়েছে রাশিয়ার। রুশ অ্যাথলিটদের নিষেধাজ্ঞা জারি করার দাবি তুলেছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। সমস্ত ফেডারেশনের কাছেই সেই প্রস্তাব পাঠিয়েছে আইওএ। যে প্রস্তাব পাওয়ার পরই রাশিয়াকে বিশ্বকাপ থেকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নেয় ফিফা। কাতার বিশ্বকাপের প্লে অফে কোনও ভাবেই খেলতে পারবে না রাশিয়া। ইউক্রেনে হামলা চালিয়ে আখেরে নিজের দেশেরই বিপদ ডেকে আনলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার সমস্ত খেলোয়াড়দের ভবিষ্যৎ অন্ধকারে ঠেলে দিলেন। সমস্ত আন্তর্জাতিক ইভেন্ট থেকেই রাশিয়াকে বহিষ্কারের দাবি ক্রমশ জোরালো হচ্ছে। এমন কি রাশিয়া থেকে সরিয়ে নেওয়া হচ্ছে সমস্ত ইভেন্টও। রুশ অ্যাথলিটরাও নিজের দেশের এই আচরণে ক্ষুব্ধ। কয়েক দিন আগেই দুবাই ওপেনে সেমিফাইনালে জেতার পর টিভি ক্যামেরায় ‘নো ওয়ার প্লিজ’ লেখেন রুশ টেনিস খেলোয়াড় আন্দ্রে রুবলেভ।

বিশ্বের এক নম্বর টেনিস তারকা দানিল মেদভেদেভের গলাতেও সেই সুর। সম্প্রতি টেনিস ক্রমতালিকায় এক নম্বরে উঠে এসেছেন মেদভেদেভ। ইউক্রেনে হামলা চালানোর প্রতিবাদে টুইটারে তিনি লেখেন, ‘বিশ্বের সমস্ত শিশুদের জন্য আমি কিছু বলতে চাই। তাদের প্রত্যেকের স্বপ্ন রয়েছে এবং সেই স্বপ্নকে আঁকড়েই তারা বেড়ে উঠছে। তাই বিশ্বে শান্তি ফেরানোর জন্য সমস্ত দেশের কাছে আমি প্রার্থনা করছি। অন্তরের বিশ্বাসকে নিয়েই বিশ্বে সমস্ত জায়গায় জন্ম নেয় শিশুরা। তারা সব কিছুকে সহজ ভাবে বিশ্বাস করে। সেটা ভালোবাসা হোক, সুরক্ষা হোক, কিংবা ন্যায়বিচার। সবাই মিলে একত্রে জেগে উঠি। শিশুদের স্বপ্ন দেখাই। কারণ শিশুদের স্বপ্ন থামানো চলবে না।’

রাশিয়ার আইস হকির লেজেন্ড ওভেচকিনের গলাতেও সেই সুর। তিনিও যুদ্ধের বিরুদ্ধে সরব হয়েছেন। তিনি বলেন, ‘দয়া করে যুদ্ধ থামান। রাশিয়া, ইউক্রেন যেই হোক- যুদ্ধ চাই না। আমরা এই বিশ্বে শান্তিতে বাঁচতে চাই।’ পুতিন সমর্থনকারী হিসেবেই বিশ্বে পরিচিত ওভেচকিন। রাশিয়ার ফুটবলার স্মোলোভও যুদ্ধ থামানোর বার্তা দিয়েছেন। রুশ প্রেসিডেন্ট তাঁর একরোখা মনোভাব জারি রেখেছেন। ক্রমাগত বোমাবর্ষনে ছেয়ে গিয়েছে ইউক্রেনের চারপাশ। ইউক্রেনে হামলা চালিয়ে যতই রংবাজি করার চেষ্টা করুন, দেশবাসীর কাছেই কাঠগড়ায় প্রেসিডেন্ট পুতিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + thirteen =