নিম্নচাপের জেরে থমকাল শীত

কলকাতা: রাজ্যে শীতে কাঁটা হয়ে দাঁড়াল নিম্নচাপ। শুক্রবার অন্তত এমনটাই জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে। কারণ, বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের সম্ভাবনা তৈরি হয়েছে। আলিপুর আবহাওয়া দফত সূত্রে খবর, রবিবার এক ঘূর্ণাবর্ত তৈরি হবে আন্দামান সাগরে। এই ঘূর্ণাবর্ত-ই পরবর্তী ২৪ ঘন্টায় নিম্নচাপে পরিণত হবে। নিম্নচাপ এর অবস্থান দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকা। পরের দু- দিনে আরো শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এর অভিমুখ হবে তামিলনাড়ু উপকূল। বৃহস্পতিবার  উপকূলের কাছাকাছি পৌঁছতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

তারই জেরে আপাতত জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনাই নেই বঙ্গে। জেলায়  তাপমাত্রাও থাকবে স্বাভাবিক বা তার ওপরে। সকালে ও সন্ধ্যায় শীতভাব থাকলেও বাকি দিনভর  কার্যত উধাও শীতের আমেজ। কারণ, জেলায় জেলায় স্বাভাবিকের থেকে উপরে রয়েছে তাপমাত্রা। তবে আবাহাওয়া দফতরের পূর্বাভাস আগামীকাল থেকে কিছুটা নামবে পারদ। তিন চার দিনে ধীরে ধীরে স্বাভাবিক বা তার নিচে নামবে পারদ। এদিকে উত্তরবঙ্গে স্বাভাবিকের কাছাকাছি তাপমাত্রা ছিল। আপাতত সেই তাপমাত্রায় কোন পরিবর্তন হবে না। তবে দক্ষিণবঙ্গে তাপমাত্রা স্বাভাবিকের থেকে যে অনেকটা উপরে উঠে গিয়েছিল সেই তাপমাত্রা ধীরে ধীরে কমে আগামী ২-৩ দিনে স্বাভাবিক বা স্বাভাবিকের কাছাকাছি বা তারও নিচের দিকে থাকতে পারে বলে অনুমান করছেন আবহাওয়াবিদরা। তবে জাঁকিয়ে শীতের সম্ভাবনা এই মুহূর্তে কলকাতা বা জেলা কোথাও তেমনভাবে নেই বলেইঅনুমান আবহাওয়াবিদদের। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে যে তাপমাত্রা বেড়েছিল বঙ্গোপসাগরের জলীয় বাষ্পপূর্ণ হাওয়া আসাতে সেই তাপমাত্রা আবার নেমে স্বাভাবিক বা স্বাভাবিকের কাছাকাছি চলে আসবে। সামান্য হলেও বইবে উত্তুরে হওয়া। ফলে আগামী দু-তিন দিনে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। সকাল সন্ধ্যা জেলায় জেলায় শীতের আমেজ একটু বেশি অনুভূত হবে। কলকাতায় সকাল সন্ধ্যা শীতের আমেজ আবার ফিরবে।

আজ শুক্রবার কলকাতায় মূলত পরিষ্কার আকাশ।  সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের সামান্য উপরে। শীতের আমেজ সামান্য অনুভূত হবে। বেলা বাড়তেই শীত ভাব উধাও। আবার সন্ধ্যা ও রাতে হালকা শীতের আমেজ। বৃষ্টির কোন সম্ভাবনা নেই আগামী চার পাঁচ দিনে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল এই তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ৪৭ থেকে ৯৭ শতাংশ।  এদিকে আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যে। কর্ণাটক কেরালা তামিলনাডু এবং লাক্ষাদ্বীপ সহ-সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। আগামী রবিবার থেকে বৃষ্টি বাড়বে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে তামিলনাড়ু ও পুদুচেরি উপকূল এলাকায়। এদিকে ঘন কুয়াশার সতর্কতা থাকছে পঞ্জাব ও হিমাচল প্রদেশে আগামী তিনদিন প্রবল কুয়াশায় ঢাকতে পারে এই দুই রাজ্য। উত্তর-পশ্চিম ভারতের অন্যান্য রাজ্যেও হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। আগামী দু’দিনে মহারাষ্ট্রে তাপমাত্রা বাড়বে। অন্তত দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে মহারাষ্ট্রে। ঝাড়খণ্ডে আগামী দুদিন পর থেকে তাপমাত্রা কমতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − five =