পড়বে না কোনও ছায়া, দু’দিন আজব ঘটনা ঘটবে তিলোত্তমায়

কলকাতা:যদি প্রশ্ন করা হয় ছায়া কার পড়ে না? তাহলে সহজভাবে উত্তর আসতেই পারে ভূতের। কারণ, ভূত, পেত্নি, দৈত্যের গল্পে আমরা পড়েছি, একমাত্র অশরীরীদের ছায়া পড়ে না।
সে অশরীরী আছে কি, নেই বিস্তর যুক্তি-তক্কের ব্যাপার। তবে এবার কলকাতায় হতে চলেছে এমন এক কাণ্ড, যাতে সকলের ছায়া একসঙ্গে উধাও হয়ে যাবে। না, কোনও ভৌতিক কর্মকাণ্ড বা ম্যাজিক নয়। যা হবে তা সম্পূর্ণ বিজ্ঞান।
৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে বেলা ১১টা ৩৪ মিনিট বাজার পরেই উবে যাবে সমস্ত ছায়া। ওই দিনেই ছায়াহীন হতে চলেছে কলকাতা। মাথার ওপর গনগনে সূর্য থাকবে, কিন্তু মানুষ-পশুপাখি, জীবন্ত-জড় কোনও কিছুরই ছায়া পড়বে না। শুধু একদিন নয়, দু’দিন এমন হবে। ৫ জুন ও ৭ জুলাই।
ভূ-বিজ্ঞানের নিয়ম অনুসারে এটা পুরোপুরি মহাজাগতিক এক ঘটনা। বিজ্ঞান বলছে, সূর্য মাথার ওপরে থাকবে অথচ ছায়া পড়বে না, এমন দিন বছরে দু’বার আসে।
কেন হবে ছায়াহীন? সূর্য ও পৃথিবীর কোনও অঞ্চল একই বিন্দুতে অবস্থান করলে এমন ঘটনা ঘটতে পারে। তাঁর ব্যাখা, বছরে দু’বার উত্তরায়ণ ও দক্ষিণায়নের সময় এই ঘটনা ঘটে। কর্কটক্রান্তি রেখার দক্ষিণে অবস্থিত কোনও এলাকায় সূর্যের উত্তরায়ণ ও দক্ষিণায়নের সময় পৃথিবী পৃষ্ঠ সূর্যের সঙ্গে নির্দিষ্ট কৌণিক অবস্থানে হেলে থাকলে এমন ছায়াহীন দিন দেখা যায়।
পৃথিবী পৃষ্ঠ সূর্যের সঙ্গে ২৩.৫ ডিগ্রি কোণে হেলে থাকলে সূর্যের আলো সরাসরি উল্লম্বভাবে পড়বে। ফলে প্রত্যেকের ছায়া তার পায়ের কাছে দেখা যাবে, পাশে পড়বে না। মনে হবে কোনও ছায়াই নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × three =