আন্তর্জাতিক যোগ দিবসে যোগাভ্যাস মন্ত্রী থেকে সাংসদ, উপরাষ্ট্রপতির

নয়াদিল্লি, ২১ জুন: আন্তর্জাতিক যোগ দিবসে সকাল থেকেই বিভিন্ন রাজ্যে যোগ শিবিরে যোগ দিলেন মন্ত্রী থেকে বিজেপির তাবড় নেতারা। হিমাচল প্রদেশের হামিরপুরে যোগ দিবসের অনুষ্ঠানে অংশ নিলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।  শুধু তিনিই নন, একাধিক কেন্দ্রীয় মন্ত্রী থেকে শুরু করে বিজেপি সাংসদ, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ও বিভিন্ন জায়গায় যোগ দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বহু যুগ ধরেই ভারতীয়দের মধ্যে যোগচর্চার অভ্যাস রয়েছে। ২০১৪ সালে রাষ্ট্রপুঞ্জে আন্তর্জাতিক যোগ দিবস পালনের প্রস্তাব পেশ করা হয়। সেই প্রস্তাব পাশ হওয়ার পর থেকেই বিশ্বজুড়ে ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস হিসাবেই পালিত হয়। এ দিন, নবম আন্তর্জাতিক যোগ দিবসে হিমাচল প্রদেশের হামিরপুরে যোগ দিবসের অনুষ্ঠানে অংশ নিলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।  বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও গুরুগ্রামের তাউ দেবী লাল স্টেডিয়ামে আয়োজিত যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেন এবং সকলের সঙ্গে যোগাসন করেন।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব বর্তমানে রয়েছেন ওড়িশার বালেশ্বরে। সেখানেই তিনি যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেন। তিনি বলেন, “আজ বালেশ্বরে কয়েক হাজার যুব আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দিয়েছেন। আমি সকলকে ধন্যবাদ জানাতে চাই। স্বামী বিবেকানন্দ যেভাবে ভারতীয় সংস্কৃতিকে বিশ্বমঞ্চে তুলে ধরেছিলেন, প্রধানমন্ত্রী মোদীও একইভাবে বিশ্বের দরবারে ভারতীয় সংস্কৃতিকে জনপ্রিয় করে তুলেছেন।”প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও এ দিন দিল্লিতে যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেন। এছাড়া কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, মীনাক্ষী লেখি থেকে শুরু করে স্মৃতি ইরানি, মনসুখ মাণ্ডব্য, লোকসভার স্পিকার ওম বিড়লা, মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও যোগাভ্যাস করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 2 =