রাজ্যে শুরু যোগ চিকিৎসার ডাক্তার কোর্স, চলছে ভর্তি

১১ জন নিট উত্তীর্ণ পড়ুয়াকে নিয়ে রাজ্যে শুরু  হল যোগ চিকিৎসার ডাক্তারি কোর্স। বেলুড়ের যোগ মেডিক্যাল কলেজ ‘যোগশ্রী’তে ছাত্র ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। কাউন্সেলিংয়ের প্রথম দফায় এই সাড়া মেলায় খুশি নবান্ন। কারণ পূর্ব ভারতে এটাই প্রথম সরকারি যোগ মেডিক্যাল কলেজ।  দুদিন প্রথম দফার ভর্তি প্রক্রিয়া চলবে।প্রথম পর্যায়ে মোট ৩৪ জন ছাত্র ভর্তির অনুমোদন দিয়েছে ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সেলিং কমিটি।

কলেজের অধ্যক্ষ তথা রাজ্যের আয়ুর্বেদ অধিকর্তা ডা দেবাশিস ঘোষ জানিয়েছেন, প্রথম বছর হিসাবে এটা যথেষ্ট ভাল সাড়া। ১৮ নভেম্বর পর্যন্ত ভর্তি প্রক্রিয়া চলবে। তাঁর আশা ৫০ টি আসনই ভর্তি হয়ে যাবে। জানা গিয়েছে, পড়ুয়াদের সকেলই এই রাজ্যের বাসিন্দা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম যোগ কাউন্সিল গঠন করে যোগ ও প্রাকৃতিক চিকিৎসাকে সুসংহত করার চেষ্টা শুরু করেন। পরবর্তী কালে কাউন্সিলের দাবি মেনে বেলুড় স্টেট জেনারেল হাসপাতাল ক্যাম্পাসে পাঁচতলা বিল্ডিং তৈরি হয় যোগ মেডিক্যাল কলেজের জন্যে।রাজ্যের যোগ ও ন্যাচারোপ্যাথি কাউন্সিলের সভাপতি তুষার শীল জানান, কলেজটি ৩০০ শয্যা বিশিষ্ট। এই মেডিক্যাল কলেজে ভর্তি হওয়া পড়ুয়াদের যোগের পাশাপাশি প্রাকৃতির উপাদান ব্যবহার করে চিকিৎসা করার শিক্ষা দেওয়া হবে। স্নাতক স্তরে পঠনপাঠন হবে। সূর্যের আলো কিংবা বাতাসের মতো প্রাকৃতিক উপাদান কীভাবে রোগ নিরাময়ের কাজে লাগতে পারে, তা শেখানো হবে পড়ুয়াদের। এটাই পূর্ব ভারতের প্রথম যোগ মেডিক্যাল কলেজ।

সম্প্রতি মুখ্যমন্ত্রীর নির্দেশে কলেজের প্রিন্সিপাল, অধ‌্যাপক, সহকারী অধ‌্যাপক, আরএমও, ডেন্টিস্ট, ইএনটি সার্জন, ল‌্যাব টেকনিশিয়ান, জেনারেল ডিউটি অ‌্যাটেড‌্যান্ট সহ মোট ১০১টি পদে নিয়োগ হয়।মুখ্যমন্ত্রীর উদ্যোগেই এটা সফল হল। রাজ্যপাল সিভি আনন্দ বোসের অনুমতিক্রমে কলেজের নাম বদলে রাখা হয় ‘যোগশ্রী’ কলেজ। আগেই চালু হয়ে গিয়েছিল এই যোগ কলেজের আউটডোর বিভাগ। এবার শুরু হচ্ছে কলেজ, হাসপাতাল, পঠনপাঠন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 13 =