‘বন্ধুত্ব সফরে’ রাশিয়া আসলেন জিনপিং

রুশ প্রেসিডেন্টের আমন্ত্রণে ‘বন্ধুত্ব সফরে’ রাশিয়ায় আসলেন জিনপিং। সোমবার রাশিয়া পৌঁছলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। এদিন ভারতীয় সময় দুপুর তিনটে নাগাদ মস্কোর ভনুকোভো বিমানবন্দরের রানওয়ে ছোঁয় জিনপিং-এর ব্যক্তিগত বিমান। তিন দিনের সফরে দুই রাষ্ট্রনেতা দুই দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সহযোগিতার পাশাপাশি ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করবেন বলে জানানো হয়েছে।  জিনপিংয়ের এই রাশিয়া সফরের দিকে চোখ রয়েছে গোটা পৃথিবীর। ইউক্রেন যুদ্ধের একটা নিষ্পত্তি আশা করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

জিনপিং মস্কো এসে পৌঁছনোর আগেই শি জিংপিং এবং ভ্লাদিমির পুতিন তাদের দুই দেশের সম্পর্কের প্রশংসা করেছেন। তাঁরা জানিয়েছেন, গত এক দশকে দুই দেশের সম্পর্ক আরও উন্নত হয়েছে। ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া এবং চিন এখন এক ‘সাধারণ হুমকির’ মোকাবিলা করছে। বলাই বাহুল্য তিনি আমেরিকার দিকে ইঙ্গিত করেছেন। এই অবস্থায় প্রেসিডেন্ট শির সফর ‘এক যুগান্তকারী ঘটনা’ বলেছেন পুতিন। এই সফরে ‘রাশিয়া-চিন বিশেষ সম্পর্ক’ আরও মজবুত হবে।

মস্কো রওনা হওয়ার আগে, শি-এর মুখে শুধুই পুতিনের প্রশংসা শোনা গিয়েছে, ইউক্রেন সম্পর্কে প্রায় কিছুই বলেননি তিনি। জানা গিয়েছে, সোমবার শি জিনপং-এর সঙ্গে ভ্লাদিমির পুতিনের একান্ত বৈঠক হবে। মঙ্গলবার হবে আরও বিস্তৃত আলোচনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × two =