বিশ্বকাপে স্বপ্নভঙ্গে উত্তাল ফ্রান্স! বিক্ষোভ সামলাতে পুলিশের লাঠি, কাঁদানে গ্যাস

আর্জেন্টিনার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পরাজিত হয়েছেন ফরাসিরা। ম্যাচ টাইব্রেকারে নিয়ে গিয়েও জিততে পারেননি তাঁরা। এই হার মানতেই পারছেন না সমর্থকরা। রবিবার রাতে তাই প্যারিস-সহ ফ্রান্সের অন্যান্য শহরে বিক্ষোভ দেখানো হয়। উত্তেজিত ফুটবল ভক্তদের সামলাতে লাঠিচার্জ করে পুলিশ। পরিস্থিতি সামলাতে লাঠি, কাঁদানে গ্যাস ব্যবহার করে পুলিশ। সমাজমাধ্যমেও ফ্রান্সের উত্তাল রাজপথের টুকরো টুকরো ছবি ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গোটা দেশে ১৪ হাজার পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে।

গতকাল খেলা শেষে এমবাপেকে সান্ত্বনা দিতে দেখা যায় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে। তবে তারপরই তাঁর দেশে পরিস্থিতি ঘোরাল হয়ে উঠে। বলে রাখা ভাল, ফাইনাল ম্যাচ দেখার জন্য প্যারিসে বা অন্য কোনও শহরে ‘জায়ান্ট স্ক্রিন’ বসানোর অনুমতি দেয়নি ফ্রান্সের সরকার। ফলে সকলে এক জায়গায় জড়ো হয়ে বড়পর্দায় খেলা দেখা হয়নি। রবিবার ফাইনাল ম্যাচ দেখার জন্য শহরের নানা প্রান্তে বার কিংবা রেস্তোরাঁয় জড়ো হয়েছিলেন মানুষ। কিন্তু তাঁরা স্বপ্নভঙ্গের সাক্ষী থেকেছেন। অধরা থেকে গিয়েছে বিশ্বকাপ। আর সেই আক্রোশ আছড়ে পড়েছে রাজপথে।

রবিবার ফ্রান্সের রাস্তায় বিক্ষোভ ঠেকাতে ধড়পাকড়ও করেছে পুলিশ। বেশ কয়েকজন বিক্ষোভকারী ফুটবল ভক্তকে গ্রেপ্তার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 1 =