সাঁকরাইল ব্লকে শুরু ‘ পথশ্রী-রাস্তাশ্রী’ প্রকল্পের কাজ

মঙ্গলবার থেকে পশ্চিমবঙ্গ সরকারের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের উদ্যোগে সারা রাজ্যে গ্রামীণ রাস্তা নির্মাণ ও সংস্কারের উদ্দেশ্যে নতুন প্রকল্প হিসাবে ‘পথশ্রী-রাস্তাশ্রী’-র সূচনা হল। এই প্রকল্পের মাধ্যমে সারা রাজ্যের ন্যায় হাওড়া জেলার অন্যান্য ব্লকের মতো সাঁকরাইল ব্লকে সর্বমোট ৪৫ টি রাস্তা নির্মাণ ও সংস্কার করা শুরু হল। এই ব্লকের মোট রাস্তার নির্মাণ এ সংস্কারের পরিমাণ হাওড়া জেলার অন্যান্য ব্লকের মধ্যে সর্বাধিক বলেই জানান হয়েছে প্রশাসনের তরফ থেকে। এই রাস্তাগুলির মধ্যে কংক্রিট রাস্তার যেমন রয়েছে ঠিক তেমনই বিটুমিনাস দিয়ে তৈরি রাস্তাও আছে। জেলা প্রশাসন সূত্রে এই ৪৫ টি রাস্তার মোট দৈর্ঘ্য ২৫ কিলোমিটার বলে জানান হয়েছে। এই প্রকল্পের কাজে সর্বমোট ব্যয় হচ্ছে ৭ কোটি ১০ লক্ষ টাকা। এছাড়াও এই প্রকল্পের মাধ্যমে সাঁকরাইল ব্লকের ১৬ গ্রাম পঞ্চায়েতই উপকৃত হবে। এই রাস্তাগুলির মাধ্যমে গ্রামীণ এলাকাতে নতুন করে কর্মসংস্থানের সম্ভব হবে বলেও জানান হচ্ছে।
পাশাপাশি এই কাজে অদক্ষ শ্রমিক হিসাবে মনরেগা-এর জব কার্ডধারীদের নিয়োগ করা হবে। এই রাস্তাগুলি বিভিন্ন শিক্ষাকেন্দ্র, স্বাস্থ্যকেন্দ্র ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানের সঙ্গে যুক্ত থাকায় তার সুবিধা এলাকার বাসিন্দারাও উপকৃত হবে। এই কাজে তৈরি রাস্তাগুলির সামনে প্রতিটা রাস্তার জন্য রাজ্য সরকার প্রদত্ত তথ্যাবলী সম্মিলিত বোর্ড লাগানো হয়েছে। সাঁকরাইল ব্লক প্রশাসনের পক্ষ থেকে এই প্রকল্পের প্রচার এবং প্রসারের জন্য সব ধরণের ব্যবস্থা করা হয়েছে। প্রচারের উদ্দেশ্যে সমগ্র ব্লক এলাকা জুড়ে সর্বমোট ৪৫ টি জায়গায় তথ্যযুক্ত ফলক বসানো হচ্ছে। সেই সঙ্গে চারশোটি জায়গায় ফ্লেক্স ও ব্যানার লাগানো হয়েছে।
এই প্রকল্প সম্পর্কিত তথ্য জনসাধারণের অবগতির উদ্দেশ্যে এলাকাতে লিফলেট বিলি করা হয়। এছাড়াও নিবিড় প্রচারের উদ্দেশ্যে নির্মিত ট্যাবলো বিগত দশদিন যাবত সমস্ত ব্লক এলাকা পরিক্রমণ করছে। এই ব্লকের দুইটি বিধানসভা এলাকায় দুইটি অনুষ্ঠান হচ্ছে। হাওড়া দক্ষিণ বিধানসভা এলাকাস্থিত দুইল্যা জামরুল তলায় এবং সাঁকরাইল বিধানসভা এলাকার সাঁকরাইল চাঁপাতলায়। মঙ্গলবারের এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়িকা এবং এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ। আগামী একমাস ধরে সমগ্র ব্লক জুড়ে এই ৪৫ টি এলাকায় রাস্তা নির্মাণ ও সংস্কার কাজ সম্পূর্ণ হবে। জেলা প্রশাসনের আশা এই প্রকল্পের সম্পূর্ণ বাস্তবায়নের মাধ্যমে সাঁকরাইল ব্লকের পরিবহণ ব্যবস্থায় প্রভূত উন্নতিসাধন সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =