তেল ছাড়াই সিঙারা, লাগবে না এয়ারফ্রায়ার

সিঙারা নাম শুনলেই যেমন লোভ লাগে আবার স্বাস্থ্য সচেতন হলে মনটা মুষড়েও যায়। ছাঁকা তেলে ভাজা সিঙারা মানেই গাদা গাদা ক্যালোরি, আন হেলদি।

কিন্তু ওই যে কথায় আছে, ইচ্ছে থাকলে উপায় হয়। তাই মনে করলেই তেল ছাড়া স্বাস্থ্যকর সিঙারা সহজেই বানানো যায়।কীভাবে? রইল রেসিপি।(Baked Samosa in Kadai)

উপকরণ-আটা, কালো জিরে, নুন, আলু সেদ্ধ, রোস্টেড বাদাম, ধনে, জিরে গুঁড়ো, পেঁয়াজ কুঁচি, কাঁচা লঙ্কা, লঙ্কা গুঁড়ো, গরম মশলাগুঁড়ো।

কীভাবে বানাবেন-স্বাস্থ্যকর খেতে গেলে ময়দার বদলে আটাই ভালো। তাই আটা নুন ও সামান্য কালো জিরে দিয়ে মেখে নিন।স্বাদ ভালো করতে চাইলে একটু সাদা তেল ময়ান দিতে পারেন। ঢাকনা দিয়ে কিছুক্ষণ মাখা আটা রেস্টে রাখুন।

সেদ্ধ আলু ছোট করে কুঁচিয়ে নিন। গরম তাওয়ায় পেঁয়াজ কুঁচি, রোস্টেড বাদাম, কুঁচনো আলু সামান্য হলুদ ও স্বাদমতো নুন দিয়ে স্যতে করে নিন। দিয়ে দিন সমস্ত মশলা। চাইলে খুব অল্প তেলে পুরটা বানাতে পারেন। তাতে স্বাদ আর একটু ভালো হবে। চাইলে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। তেল পুরোপুরি বাদও দিতে পারেন। তাছাড়া আলুর বদলে ফুলকপি বা পনির দিয়েও একইভাবে পুর বানাতে পারেন।

এবার মাখা আটা থেকে লেচি কেটে লুচির মতো গোল ও পাতলা করে বেলে নিন। তারপর ছুরি দিয়ে অর্ধেক করে কেটে পুর ভরে সিঙারার আকার দিন।একটি নন স্টক কড়াইতে অনেকটা পরিমাণ নুন দিয়ে কড়াইয়ে ঢাকনা দিয়ে ভেতরটা অন্তত ১০মিনিট গরম করে নিন। এবার একটি পাতলা স্ট্যান্ডে ফয়েল পেপার জড়িয়ে গরম নুনের ওপর বসান। তার ওপর একে সিঙারা গুলো দিন। এই পর্যায়ে চাইলে সিঙারায় অয়েল ব্রাশ করে নিতে পারেন।এরপর ফের কড়াইয়ে ঢাকনা দিয়ে আঁচ মৃদু থেকে মাঝারিতে রেখে বেক করে নিন।

ব্যাস রেডি তেল ছাড়া কিম্বা সামান্য তেলের স্বাস্থ্যকর সিঙারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × two =