প্রধানমন্ত্রী হওয়ার দু’মাসের মধ্যেই হারের মুখ দেখল সুনাকের দল

ক্ষমতায় আসার পর সেদেশে হওয়া প্রথম নির্বাচনে হারতে হল ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টিকে। মাসখানেক আগেই ব্রিটেনের (UK) প্রধানমন্ত্রী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক (Rishi Sunak)। উত্তর-পশ্চিম ইংল্যান্ডের চেস্টারের আসনটির জন্য হওয়া ওই ভোটে লেবাররা জিতেছে ৬১ শতাংশ ভোট পেয়ে। বিরোধী দলের নেতা কিয়ার স্টার্মারের দাবি, এই ফলাফল দেখিয়ে দিচ্ছে মানুষ সুনাক প্রশাসনের উপরে কতটা বীতশ্রদ্ধ।

এই ফলাফল মাত্র একটি আসনের হলেও এতেই ‘সিঁদুরে মেঘ’ দেখছে ওয়াকিবহাল মহল। বিতর্কে জড়িয়ে বাধ্য হয়েই আসন ছাড়তে হয়েছিল বরিস জনসনকে। লিজ ট্রাসও বেশিদিন থাকতে পারেননি চেয়ারে। ঋষি সুনাক ক্ষমতায় আসার পরই প্রতিশ্রুতি দিয়েছিলেন দেশের অর্থনীতিকে চাঙ্গা করার। কিন্তু এতদসত্ত্বেও এই মাসদেড়েক সময়ের মধ্যে তিনি কোনও ‘ম্যাজিক’ করতে পারেননি। বরং আরও ঝিমিয়ে পড়েছে ব্রিটেনের অর্থনীতি। আর এই পরিস্থিতিতে ক্রমেই জনপ্রিয়তা হারাচ্ছেন কনজারভেটিভরা।

চেস্টারের নির্বাচনে জয়ী সামান্থা ডিক্সনের দাবি, কেবল চেস্টার নয়, গোটা ব্রিটেনই এই মুহূর্তে গভীর উদ্বেগে রয়েছে। তবে এই ফলাফলকে বিরাট কিছু গুরুত্ব দিতে কিন্তু রাজি নন অনেক বিশেষজ্ঞই। তাঁদের মতে মধ্যবর্তী নির্বাচনের ফলকে এতটা ইঙ্গিতবাহী ভাবার প্রয়োজন নেই। পরবর্তী নির্বাচন ২০২৪ সালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − fifteen =