সাময়িক যুদ্ধবিরতি ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে ইউক্রেনে হামলা রুশ বাহিনীর

জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী ৬ ও ৭ জানুয়ারি বড়দিন পালন করেন খ্রিস্টান সম্প্রদায়ের রক্ষণশীলরা। রাশিয়া এবং ইউক্রেনেও তা পালিত হয়। ২৪ ফেব্রুয়ারি থেকে যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম সাময়িক ভাবে যুদ্ধবিরতির কথা জানিয়েছিলেন পুতিন। কিন্তু কথার খেলাপ করলেন পুতিন। ইউক্রেনের বিরুদ্ধে ৩৬ ঘণ্টা যুদ্ধবিরতি ঘোষণা করার কয়েক ঘণ্টার মধ্যেই সে দেশের পূর্ব দিকে হামলা চালাল রুশ সেনাবাহিনী।

যদিও সাময়িক যুদ্ধবিরতি সংক্রান্ত পুতিনের ঘোষণা নিয়েই সংশয় প্রকাশ করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর দাবি ছিল, ‘নতুন উদ্যমে যুদ্ধ চালিয়ে যেতে এই ছক’ কষেছে রাশিয়া। বৃহস্পতিবার জেলেনস্কি বলেছিলেন, ‘ডনবাস অঞ্চলে আমাদের সেনাদের অগ্রগতি আটকাতে ওরা বড়দিনকে ব্যবহার করছে। যাতে এই সুযোগে ওরা সামরিক যন্ত্রপাতি, অস্ত্রশস্ত্র এবং রসদ আনতে পারে। আমাদের কাছাকাছি জড়ো করতে পারে (সেনার) লোকজন।’

বাইডেনের দাবি ছিল, বড়দিন এবং নববর্ষের ইউক্রেনের হাসপাতাল, নার্সারি এবং গির্জাগুলিতে বোমার হামলা চালানোয় তৈরি পুতিন। ওয়াশিংটনের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রও নেড প্রাইসেরও মন্তব্য ছিল, ‘যুদ্ধবিরতির ঘোষণাটি শুনে মনে হচ্ছে, বিশ্রাম নিয়ে আবার নিজেদের একজোট হওয়ার চক্রান্ত।’ আর হলটাও তাই। যুদ্ধবিরতির ঘোষণার ফাঁকে নিজেদের গুছিয়ে নিয়ে ফের হামলা চালালো রুশ বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − 3 =