শীতের স্পেল চলবে কলকাতা সহ রাজ্য জুড়ে

শীতের স্পেল চলবে কলকাতা সহ রাজ্য জুড়ে। তবে শনিবার সামান্য বাড়ল তাপমাত্রা। সামান্য তাপমাত্রা বাড়লেও স্বাভাবিকের চেয়ে নীচেই থাকবে পারদ। এদিকে উত্তুরে হওয়া বইছে। ফলে পারদ ওঠা-নামা করলেও জমিয়ে শীতের স্পেল থাকবে। কলকাতাতে ১৪ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে তাপমাত্রা। শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৮ থেকে ৯২ শতাংশ। মূলত পরিষ্কার আকাশ। সকালে সামান্য কুয়াশা বা ধোঁয়াশা থাকলেও বেলা বাড়তে পরিষ্কার হয় আকাশ। আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তবে ঘন কুয়াশার হতে পারে উত্তরবঙ্গ জুড়ে এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। আর বাকি জেলায় সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকলেও বেলায় পরিষ্কার থাকবে আকাশ। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গেও দেখা যাবে হালকা থেকে মাঝারি কুয়াশা। পরে পরিষ্কার হবে আকাশ।  আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আপাতত রাজ্য জুড়ে-ই অনুভব করা যাবে শীত। এদিকে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে  শনিবার দেওয়া হল জোড়া পশ্চিমী ঝঞ্ঝার পূর্বাভাস। শনিবার একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। ১০ জানুয়ারি ফের আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে ঢুকবে। এদিকে  শনিবার থেকে সোমবারের মধ্যে কাশ্মীর ভ্যালি সহ উত্তর-পশ্চিম হিমালয়ের পার্বত্য এলাকায় বৃষ্টি তুষারপাতের সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দপ্তর। । বুধবার থেকে শুক্রবারের মধ্যে প্রবল তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীর, কাশ্মীর ভ্যালি, লাদাখ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিম হিমালয়ের পার্বত্য এলাকায়।  পঞ্জাব, হরিয়ানা. চণ্ডীগড়সহ উত্তর প্রদেশের কিছু অংশে হালকা বৃষ্টির সম্ভাবনা। আর এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তুরে হাওয়া কিছুটা হলেও শক্তি হারাবে। ফলে আগামী তিনদিন তাপমাত্রা বাড়বে। উত্তর-পশ্চিম ভারতেপ্রায়  ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। তবে পূর্ব ভারতে বিহার ওড়িশা সহ রাজ্যগুলিতে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমবে। এমন আবহাওয়া বজায় থাকবে আগামী তিন থেকে চারদিন। মধ্য ভারতে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। তবে গুজরাতে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে আগামী ৩-৪ দিনে, এমনটাই পূর্বাভাস আবহাওয়া দপ্তরের।

এদিকে আবহাওয়া দপ্তর থেকে জারি হয়েছে ঘন কুয়াশার সতর্কতাও। জানানো হয়েছে, ঘন কুয়াশার চাদরে মোরা থাকবে উত্তর-পশ্চিম ভারতের সমতলের অংশ। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েক দিন কখনও ঘন কুয়াশা, কখনও অতি ঘন কুয়াশা হতে পারে বলে সতর্কতা জারি হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। এদিকে রাজস্থানে গ্রাউন্ড ফ্রস্ট এবং শৈত্য প্রবাহের সম্ভাবনা থাকলেও উত্তর-পশ্চিম ভারতের বাকি অংশে শৈত্য প্রবাহের প্রভাব কমবে। ২৪ ঘন্টা পর থেকে রাজধানী দিল্লিতে ও আবহাওয়ার পরিবর্তন হবে শৈত্য প্রবাহ থেকে বের হয়ে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে পারে। তবে ঘন কুয়াশার চাদর থাকবে আগামী বেশ কয়েকদিন রাজধানী দিল্লিও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + four =