শীতের দিনে রকমারি স্যুপ

শীত মানেই জলতেষ্টা কম। জল খাওয়া কম। এদিকে আবার শীত মানেই রকমারি তাজা সবজি। শরীরে জলের ঘাটতি মেটাতে আর শীতের সবজি অন্যভাবে খেতে এবার বানিয়ে ফেলুন রকমারি স্যুপ। খেতে সুস্বাদু হওয়ার পাশাপাশি, পেটটাও ভরবে এতে।

ফুলকপির স্যুপ-কড়াইতে মাখন দিয়ে তাতে রসুন কুঁচি ও পেঁয়াজ কুঁচি স্যতে করে নিন। দিয়ে দিন একটা তেজপাতা। এবারছোট করে কাটা ফুলকপি হাল্কা ভেজে নিন এতে। দিয়ে দিন স্বাদমতো নুন। তারপর দুধ দিয়ে ঢেকে ফুলকপি সেদ্ধ হতে দিন। সেদ্ধ হয়ে গেলে ঠান্ডা করে মিক্সিতে বা হ্যান্ড ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এই পর্যায়ে আবার গ্যাস জ্বালিয়ে স্যুপ একটু ফুটিয়ে ওপর থেকে গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দিন। মেশাতে পারে সামন্য ফ্রেশ ক্রিম। স্পাইসি চাইলে ওপর থেকে সামান্য চিলি ফ্লেক্স ছড়িয়ে নিতে পারেন।ওপরে দিতে পারেন রোস্টেড আমন্ড ও কাজুবাদাম কুঁচিও।

যদি শুধু স্যুপ দিয়ে ডিনার সারতে চান, তাহলে এর মধ্যে সেদ্ধ পাস্তাও মিশিয়ে দেওয়া যেতে পারে।

কুমড়োর স্যুপ-কুমরো শুনে নাক সিঁটকাবেন না। এই স্যুপ খেতে খুবই ভালো।এজন্য পাকা ভালো লাল কুমড়ো দরকার। কুমড়ো খোসা-সহ ছোট ছোট টুকরো করে কেটে সেদ্ধ করে নিতে হবে।  সেদ্ধ কুমড়ো মিক্সিতে দিয়ে দিন। তাতে মেশান নারকেলের দুধ, হাফ টা- চামচ শুকনো রোজ মেরি, স্বাদমতো নুন ও কাঁচালঙ্কা। মিশ্রনটা হাল্কা আঁচে কয়েক মিনিট ফুটিয়ে নিন। ঘন হয়ে এলে, ওপর থেকে নারকেল কুঁচানো ও ক্রিম ছড়িয়ে পরিবেশন করুন।না বললে কেউ বুঝতেই পারবে না এটা কুমড়োর স্যুপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 4 =