কালো ডায়েরি থেকে মিলবে রাঘব বোয়ালের সন্ধান! উত্তর খুঁজছে ইডি

কলকাতা: কোটি কোটি টাকা, গয়না, বিদেশি মুদ্রা, নথি আর তারই সঙ্গে একটি কালো ডায়েরি। ইডি সূত্রে খবর মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে মিলেছে এমন একটি ডায়েরি। যাতে উচ্চ শিক্ষা ও স্কুল শিক্ষা দপ্তরের নাম রয়েছে। মিলেছে একটি পকেট ডায়েরিও।

শনিবার এসএসসি দু্র্নীতি কাণ্ডে পার্থ চট্টোপাধ্যায় ও মন্ত্রী ঘনিষ্ঠ অর্পিতাকে গ্রেপ্তার করেছে ইডি। অর্পিতার বিলাসবহুল আবাসন থেকে মিলেছে নগদ টাকা, সোনা, নথি, বিদেশি মুদ্রা-সহ বেশ কিছু জিনিস। যার মধ্যে ছিল দুটি ডায়েরি। তারই একটি এই কালো ডায়েরি ঘিরেই শুরু হয়েছে জোর জল্পনা। আগেও একাধিক দুর্নীতির তদন্তে সামনে এসেছে ডায়েরি রহস্য। তা সে  নব্বইয়ের দশকের হাওয়ালা-কাণ্ডে সুরেন্দ্র জৈনের ডায়েরি কিংবা বছর আটেক আগে সহারা কর্তা সুব্রত রায়ের ডায়েরি। সারদা কর্তা সুদীপ্ত সেনের লাল ডায়েরি ঘিরেও কম জল্পনা হয়নি।  এবার এসএসসি দুর্নীতির তদন্তে নেমে অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে উদ্ধার হওয়া কালো ডায়েরি থেকে পাওয়া তথ্যে তদন্তের গতি বাড়বে বলেই মনেই করছেন ইডি আধিকারিকরা। সারদা কাণ্ডে লাল ডায়েরির কথা কমবেশি সকলেই জানেন। সুদীপ্ত সেনের সেই ডায়েরিতে নাকি প্রভাবশালীদের নাম লেখা থাকত। এই কালো ডায়েরি থেকে আর কার নাম পাওয়া যায়, তা সম্পত্তির হদিশ পাওয়া যায় সেদিকে তাকিয়ে তদন্তকারীরা।

ইডি সূত্রের খবর, দু’টি ডায়েরি পাওয়া গিয়েছে।  কালো ডায়েরিটি প্রায় ২৫০ পাতার। আর একটি পকেট ডায়েরি প্রায় ৪০ পাতার। এছাড়াও টালিগঞ্জের যে ফ্ল্যাটে ইডির অভিযান হয়েছিল সেখান থেকে উদ্ধার হয়েছিল ২ হার্ড ডিস্ক। রাজ্য শিক্ষা দপ্তরের নাম লেখা ওই কালো ডায়েরিতে অর্থ লেনদেনের কিছু হিসাব ও কয়েক জন ব্যক্তির নামের উল্লেখ রয়েছে বলে জানা গিয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − one =