ব্রিটেনের মসনদে বসবেন কে? চতুর্থ রাউন্ডেও দৌড়ে এগিয়ে ঋষি সুনক

ব্রিটেনের প্রধানমন্ত্রিত্বের (British PM) দৌড়ে আরও এক ধাপ এগিয়ে গেলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক (Rishi Sunak)। ঝুলিতে বাড়ালেন ভোটও। অর্থাৎ দলের মধ্যে ঋষির পক্ষে বাড়ছে সমর্থন। এদিকে এদিনের ভোটপ্রক্রিয়ার পর প্রধানমন্ত্রিত্বের দৌড় থেকে ছিটকে গেলেন আরেক জনপ্রতিনিধি কেমি বাডেনোচ। ফলে এবার লড়াইটা দাঁড়াল তিন প্রতিযোগীর মধ্যে। যাদের মধ্যে আবার দুজন প্রাক্তন প্রধানমন্ত্রীর পছন্দের প্রার্থী।

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বেছে নেওয়ার জন্য এদিন চতুর্থদফা ভোটদান করলেন কনজারভেটিভ পার্টির এমপিরা। মঙ্গলবার সন্ধেয় পাওয়া রিপোর্ট অনুযায়ী, বরিস জনসনের মন্ত্রিসভার প্রাক্তন চ্যান্সেলর ঋষির ঝুলিতে এসেছে ১১৮টি ভোট। আগের দফায় তাঁর পকেটে ছিল ১১৫। তবে প্রধানমন্ত্রী পদের যোগ্যতম প্রার্থী হতে হলে প্রয়োজন দলের দুই তৃতীয়াংশের সমর্থন। অর্থাৎ ১২০টি ভোট। সেই ফিনিশিং লাইন থেকে সামান্য দূরে রয়েছেন ঋষি।

এদিনের ভোটপ্রক্রিয়ায় শেষে ঋষির নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন বাণিজ্যমন্ত্রী পেনি মর্ডান্ট। পেয়েছেন ৯২টি ভোট। ৮৬টি ভোট পেয়ে এখনও প্রধানমন্ত্রিত্বের দৌড়ে টিকে রয়েছেন বিদেশ সচিব লিজ ট্রাস। এ প্রসঙ্গে বলে রাখা ভাল, নিজের উত্তরসূরি হিসেবে ঋষিকে মোটেও পছন্দ নয় বরিসের। বরং তাঁর পছন্দের দুই প্রার্থী পেনি মর্ডান্ট এবং লিজ ট্রাস। প্রধানমন্ত্রী পদে যোগ্যতম প্রার্খী হওয়ার জন্য তাঁর পথের সবচেয়ে বড় কাঁটা এই দুজনই। আরও কয়েকদফা ভোটের পর ফলাফল ঘোষণা করা হবে ৫ সেপ্টেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =