রোয়িং করতে গিয়ে ঝড়ের মুখে দুই কিশোরের মৃ্ত্যু তুলে দিল অনেক প্রশ্ন

কলকাতা: কালবৈশাখীর ঝড় কেড়ে নিয়েছে দুটি প্রাণ। রবীন্দ্র সরোবরে সাউথ পয়েন্ট স্কুলের দুই ছাত্রের রোয়িং করতে ঝড়ে বোট উল্টে মৃত্যুর ঘটনায় শোকের ছায়া। এই ঘটনায় চোখে আঙুল দিয়ে দেখিয়েছে নিরাপত্তায় ফাঁক আছে। দুই কিশোরের অকাল মৃত্যুতে (Rabindra Sarobar) এই ঘটনায় একাধিক প্রশ্নের ভিড়। মৃত্যুর নেপথ্যে দায় কার, তা নিয়ে চলছে দড়ি টানাটানি। প্রশ্ন উঠেছে ঝড় যদি আচমকাও ওঠে, আকাশ কালো করে আসছিল ঘণ্টা খানেক আগে। তাহলে কেন ছাত্রদের রোয়িং-এর অনুশীলেনর অনুমতি দেওয়া হল।

শনিবার বিকেলে প্রায় ৯০ কিলোমিটার বেগে ঝড়ে আছড়ে পড়ে। রবীন্দ্র সরোবরে উলটে যায় রোয়িং বোট। তাতেই ছিল সাউথ পয়েন্ট স্কুলের পড়ুয়ারা। প্রাণ হারায় নবম ও দশম শ্রেণির পড়ুয়া পূষণ সাধুখাঁ ওসৌরদীপ চট্টোপাধ্যায়। পূষণের বাবা উল্টোডাঙা ট্রাফিক গার্ডের অতিরিক্ত ওসি। সন্ধে ৭টা নাগাদ দুই কিশোরকে যখন উদ্ধার করা হয় তাদের শরীরে কোনও প্রাণের স্পন্দন ছিল না। পূষণকে ঢাকুরিয়ার আমরি ও সৌরদীপকে এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। দু’জনকেই চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।এই ঘনায় একাধিক প্রশ্নের ভিড়। প্রশ্ন উঠেছে, বোট উলটে দুই ছাত্র তলিয়ে যেতেই সঙ্গে সঙ্গেই উদ্ধারকারী টিম ও রোয়িং কোচরা ঝাঁপিয়ে পড়েছিলেন কি? নাকি, উদ্ধারকারী বিপর্যয় মোকাবিলা টিম ও ডুবুরি আসা পর্যন্ত অপেক্ষা করা হয়েছিল?ওই ছাত্ররা কি আদৌ লাইফ জ্যাকেট পড়েছিল? দুর্ঘটনা ঘটলে ততক্ষণাত উদ্ধারকাজ চালানোর পরিকাঠামো যথাযথ আছে তো?

ক্লাব কর্তাদের দাবি, আচমকা কালবৈশাখী আছড়ে পড়েছে। লেক ক্লাবের যুগ্মসম্পাদক দেবব্রত দত্ত দাবি করেন,  ‘রোয়িংয়ের ইতিহাসে রবীন্দ্র সরোবরে এর আগে এমন দুর্ঘটনা ঘটেনি। রোয়িং যারা করছিল, সবাই সাঁতার জানত। সম্ভবত, জলে পড়ে যেতেই আতঙ্কে এই দুই ছাত্রের মৃত্যু হয়েছে।’ বিষয়টি নিয়ে তদন্তে নেমেছে রবীন্দ্র সরোবর থানার পুলিশ।খবর পাওয়ামাত্রই ঘটনাস্থলে পৌঁছন মেয়র ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তাঁর সঙ্গে ছিলেন কেএমডিএ’র সিইও অন্তরা আচার্য। এই ঘটনায় দুঃখপ্রকাশ করেন মেয়র। পরিবেশ আদালতের পেট্রল বোট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েও প্রশ্নও তুলেছেন তিনি। মেয়র বলেন, “একটি ছেলের জীবন বেশি মূল্যবান না সরোবরের মাছের প্রাণ বেশি দামি? যাঁরা মাছের কথা ভেবে উদ্ধারকারী পেট্রলচালিত স্পিড বোট বন্ধ করলেন তাঁরা এখন কী বলবেন? দুর্ঘটনার সময় মাত্র একটি উদ্ধারকারী বোট রাখলে কি মহাভারত অশুদ্ধ হয়ে যেত?” রবি ও সোমবার ক্লাব বন্ধ রেখেছে লেক ক্লাব কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − 2 =