অস্কারজয়ী সিনেমা দেখবেন কোন ওটিটি-তে?

চলচ্চিত্র জগতে অস্কার পুরস্কারে নজর থাকে সকলেরই। বিশ্বের দরবারে বিভিন্ন বিভাগে অস্কারজয়ী সিনেমার কদর বেড়ে যায়। সম্প্রতি ৯৫তম অস্কারের মঞ্চে সেরা সঙ্গীত বিভাগে পুরস্কৃত হল ‘আরআরআর’ ছবির গান ‘নাটু নাটু’।স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে সেরার স্বীকৃতি অর্জন করেছে ভারতী তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’।

অস্কারজয়ী এই একাধিক ছবি রয়েছে বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মে। করোনা আবহের পর থেকে ওটিট প্ল্যাটফর্মের রমরমা। টিভির চেয়ে নতুন প্রজন্ম ওয়েব সিরিজ থেকে ডবুমেন্টারি, সিনেমা দেখতে ক্লিক করে ওয়েবসাইটেই। জেনে নিন কোন ওটিটি প্ল্যাটফর্মে থাকছে অস্কারজয়ী কোন সিনেমা।

দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স

ভারতের এই তথ্যচিত্র এবার অস্কার পুরস্কার জিতেছে।তথ্যচিত্রের বিষয়বস্তু এক আদিবাসী দম্পতির সঙ্গে দুই বাচ্চা হস্তীশাবকের হৃদয়স্পর্শী আখ্যান। এই স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রটি দেখা যাচ্ছে নেটফ্লিক্সে।

 আরআরআর

এই বছর এসএস রাজামৌলি পরিচালিত দক্ষিণ ভারতের ছবিটির গান ‘নাটু নাটু’ সেরা সঙ্গীত বিভাগে পুরস্কৃত হয়েছে। একাধিক ওটিটি প্ল্যাটফর্মে রয়েছে আরআরআর। মূল ছবিটি তেলুগু ভাষার। নেটফ্লিক্সে দেখতে পারেন হিন্দি ভার্সান।

এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স

অস্কারে সেরা ছবির শিরোপা জিতেছে এই ছবি। এই ছবির ঝুলিতে সব মিলিয়ে এসেছে ৭টি অস্কার। ছবিটি সোনি লাইভে দেখা যাচ্ছে।

 অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট

প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি ছবিতে তরুণ প্রজন্মের ওপর যুদ্ধের প্রভাব তুলে ধরা হয়েছে। এডওয়ার্ড বার্জার পরিচালিত এই ছবির মুকুটে উঠেছে সেরা বিদেশি ছবির শিরোপা। এটিও রয়েছে নেটফ্লিক্সে।

টপ গান: মাভেরিক

টম ক্রুজ় অভিনীত এই ছবিটি ১৯৮৬ সালে মুক্তিপ্রাপ্ত ‘টপ গান: মাভেরিক’ ছবির সিক্যুয়েল। আগের ছবিতেও মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন টম। এই বছর ছবিটি সেরা শব্দ প্রক্ষেপণের জন্য অস্কার পেয়েছে। ছবিটি প্রাইম ভিডিয়োতে দেখা যাচ্ছে।

গিলেরমো দেল তোরোস পিনোকিও

অস্কারে সেরা অ্যানিমেটেড ছবি নির্বাচিত হয়েছে ‘গিলেরমো দেল তোরোস পিনোকিও’ ছবিটি। ছবিটি নেটফ্লিক্সে রয়েছে।

ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার

প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পর ছবিটি ডিজ়নি প্লাস হটস্টারে জায়গা করে নিয়েছে। পোশাক পরিকল্পনার জন্য এই ছবি অস্কার জিতেছে।

দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স অ্যান্ড দ্য হর্স

ছবিটি এই বছর সেরা স্বল্প দৈর্ঘ্যের অ্যানিমেটেড ছবির জন্য অস্কার জিতেছে। রয়েছে অ্যাপল টিভি প্লাস ওটিটিতে।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =