আপাতত চালু হচ্ছে না মেট্রোর অরেঞ্জ লাইন

আপাতত চালু হচ্ছে না কলকাতা মেট্রোর অরেঞ্জ লাইন। রেলওয়ে সেফটি কমিশনারের পর্যবেক্ষণের পর তিন সপ্তাহ কেটে গেলেও কেন এই লাইনের মেট্রো চালু হচ্ছে না তা নিয়ে জল্পনা ছিল তুঙ্গে। আর এই প্রসঙ্গেই মেট্রোর তরফ থেকে মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, ‘ভাড়া তো এখনও নির্ধারিতই হয়নি। সেই নিয়ে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ কাজ করছে।‘ একইসঙ্গে ইতিবাচক পূর্বাভাস দেন ন মুখ্য জনসংযোগ আধিকারিক। জানান, ‘রেল বোর্ড থেকে এখনও উদ্বোধনের দিনক্ষণ জানান হয়নি। বোর্ডের সবুজ সংকেত পেলেই আমরা খুব দ্রুত যাত্রী পরিষেবা চালু করব।’

এর আগে কর্তৃপক্ষের তরফেই জানানো হয়েছিল, গড়িয়া-রুবি রুট নিয়ে সমস্তরকমভাবে প্রস্তুতি সম্পন্ন হয়ে গিয়েছে। ফেব্রুয়ারিতেই এই রুটে মেট্রো চলাচল শুরু হয়ে যাবে। কিন্তু, বাস্তব চিত্র অন্য কথা বলছে। ফেব্রুয়ারি মাস শেষ হতে হাতে গোনা আর ক’টা মাত্রা দিন বাকি। ফলে চলতি মাসে কোনওভাবেই এই রুটে পরিষেবা চালু হচ্ছে না বলেই অনুমান করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে উদ্বোধন হয়েছিল, বহু প্রতীক্ষিত বেহালা মেট্রোর। জোকা থেকে তারাতলা পর্যন্ত আপাতত ওয়ান মেট্রো সার্ভিস চালাচ্ছে কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে মেট্রোর সময়সূচি বিরাট ফারাক এই রুটে যাত্রী সংখ্যা সেভাবে বাড়াতে পারেনি। ফলে জোকা-তারাতলা রুট কার্যত মুখ থুবড়ে পড়েছে তেমনটাই বলা যায়। কারণ, আধ ঘণ্টা অন্তর মেট্রো ধরার জন্য যাত্রীরা অপেক্ষা করতে রাজি নন। ফলে কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত রুট চালু হলেও সেটা যাত্রীদের জন্য আদৌ কতটা উপযুক্ত হবে এবং এর সময়সূচি কী হতে চলেছে, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 − four =