দাউদ-হাফিজকে কবে ভারতে ফেরাবেন? ইন্টারপোলের সভায় প্রশ্ন শুনে মুখে আঙুল পাক গোয়েন্দা প্রধানের

নয়াদিল্লিতে আয়োজিত ইন্টারপোলের সাধারণ পরিষদের ৯০তম বার্ষিক সভায় কোণঠাসা হল পাকিস্তানের প্রতিনিধি দল। মঙ্গলবার , এই বার্ষিক সভায় যোগ দিয়ে, গ্যাংস্টার দাউদ ইব্রাহিম এবং সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-ই-তইবার প্রতিষ্ঠাতা হাফিজ সইদের অবস্থান সম্পর্কে প্রশ্নের মুখে পড়তে হল তাঁদের। দাউদ এবং সইদ – দুইজনেরই নাম রয়েছে রাষ্ট্রসংঘের সন্ত্রাসবাদীদের তালিকায়। ভারতও এই দুজনকে ‘মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসবাদী’র তালিকায় রেখেছে। দুজনেই যে পাকিস্তানে বসবাস করেন, তার অনেক প্রমাণও রয়েছে।

এএনআই-এর সাংবাদিককে বলতে শোনা যায়, ‘শুধু একটাই প্রশ্ন আছে, প্রত্যর্পণের প্রক্রিয়া কি সহজ হবে? আপনারা কি হাফিজ সইদ এবং দাউদ ইব্রাহিমকে ভারতের কাছে হস্তান্তর করবেন? তারা মোস্ট ওয়ান্টেড…।’ ওই সাংবাদিককে সেখানেই থামিয়ে দেন মহসিন ভাট। এই বিষয় নিয়ে কোনও মন্তব্য করতেই রাজি হননি তিনি। ‘দয়া করে কোনও প্রশ্ন করবেন না’ বলে, ঠোঁটের উপর আঙুল দিয়ে ভাট বুঝিয়ে দেন, এই বিষয়ে তিনি টু শব্দটিও করবেন না।

মঙ্গলবার থেকেই শুরু হয়েছে ইন্টারপোলের সাধারণ পরিষদের ৯০তম বার্ষিক সভা। ভারতের সঙ্গে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ এবং বিভিন্ন বৈশ্বিক ফোরামে কাশ্মীর ইস্যু উত্থাপন নিয়ে উত্তেজনার মধ্য়েই, ইন্টারপোলের সভায় দুই সদস্যের এক প্রতিনিধি দল পাঠিয়েছে ইসলামাবাদ। তাঁদের অন্যতম পাক ফেডেরাল ইনভেস্টিগেশন এজেন্সির ডিরেক্টর জেনারেল মহসিন ভাট। এদিন সংবাদ সংস্থা এএনআই-এর পক্ষ থেকে তাঁকে দাউদ ইব্রাহিম এবং হাফিজ সইদকে ভারতের হাতে তুলে দেওয়ার বিষয়ে প্রশ্ন করা হয়। কিন্তু, সেই প্রশ্ন তিনি এড়িয়ে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − 2 =