২০২৪-এ ক্ষমতায় এলে পিছিয়ে পড়া রাজ্যগুলিকে দেওয়া হবে ‘বিশেষ মর্যাদা’, প্রতিশ্রুতি নীতীশের

২০২৪ সালের লোকসভা নির্বাচনে যদি বিরোধী জোট জয়ী হয় তাহলে পিছিয়ে পড়া রাজ্যগুলিকে ‘বিশেষ মর্যাদা’ দেওয়া হবে। বড়সড় ঘোষণা করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। উল্লেখ্য বছর তিনেক আগেই রদ হয়েছে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা। আর তা নিয়ে এখনও সরগরম জাতীয় রাজনীতি। এমন পরিস্থিতিতে এমন ঘোষণা করলেন নীতীশ।

বৃহস্পতিবার পাটনায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নীতীশ (Nitish Kumar) বলেন, ‘যদি আমরা (কেন্দ্রে) সরকার গড়ার সুযোগ পাই, তাহলে পিছিয়ে পড়া রাজ্যগুলিকে নিশ্চিতভাবে বিশেষ মর্যাদা দেওয়া হবে। আমায় শুধু বিহারের কথা বলছি না, অন্য রাজ্যগুলি যারা বিশেষ মর্যাদা পাওয়ার যোগ্য তাদের কথাও বলাছি।’ তাৎপর্যপূর্ণ ভাবে, সম্প্রতি দিল্লি গিয়ে বিরোধী দলগুলির প্রধানদের সঙ্গে দেখা করেন জেডিইউ সুপ্রিমো। উদ্দেশ্য, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিরোধী জোট গড়ে তোলা। তিনদিনের শরদ পওয়ার, রাহুল গান্ধি, অরবিন্দ কেজরিওয়াল, মুলয়ম সিং যাদব, অখিলেশ যাদব-সহ বেশ কয়েকজন নেতার সঙ্গে দেখা করেন তিনি।

উল্লেখ্য, কয়েকদিন আগেই বিহারে (Bihar) বিজেপির সঙ্গ ত্যাগ করেছেন নীতীশ। তবে কংগ্রেস, আরজেডি-র সঙ্গে মহাজোট গঠন করে মুখ্যমন্ত্রী পদ নিজের দখলে রেখেছেন তিনি। এবার জাতীয় স্তরে বিজেপিকে টক্কর দিতে চাইছেন জেডিইউ সুপ্রিমো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + seventeen =