রবিবার টেট, পরীক্ষার্থী থেকে সেন্টার ইনচার্জদের জন্য একাধিক নির্দেশিকা জারি পর্ষদের

রবিবার টেট পরীক্ষা। পর্ষদ সূত্রে খবর, প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থীরা এই বছর পরীক্ষায় বসতে চলেছেন এবারের পরীক্ষায়। প্রায় ১৪০০ টি কেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা। টেট নিয়ে এ বার গোড়া থেকেই বাড়তি সতর্ক প্রাথমিক শিক্ষা পর্ষদ। কারণ, কয়েকদিন আগেই ডিএলএড-র প্রশ্ন ফাঁসের ঘটনা সামনে এসেছে। প্রশ্ন ফাঁস যাতে কোনওভাবেই না হয়, তার জন্য ইতিমধ্যেই সেন্টার ইনচার্জদের অতি সতর্ক করা হয়েছে পর্ষদের তরফ থেকে। ডিএলএড-এর ঘটনার পর  রবিবার এত বড় পরীক্ষা নিঃসন্দেহে পর্ষদের নতুন বোর্ডের কাছে অ্যাসিড টেস্ট। শহরের একাধিক স্কুল, যেখানে টেটের সিট পড়েছে, সেখানে শনিবার দেখা যায় সিসি ক্যামেরা ইনস্টলেশনের চিত্র। কিছু প্রতিষ্ঠানে নিজস্ব সিসি ক্যামেরার পাশাপাশি পর্ষদ থেকেও ক্লোজ সার্কিট ক্যামেরার ব্যবস্থা করা হয়। পর্ষদ সূত্রে খবর, শুধু শহর কলকাতা নয়, শহরতলি, জেলাতেও রয়েছে কড়া নজরদারি। পাশাপাশি কন্ট্রোলরুম থেকেও চলবে নজরদারি।

এই টেট নিয়ে পরীক্ষার্থীদের জন্যও একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে পর্ষদের তরফ থেকে। টেট পরীক্ষার্থীদের বায়োমেট্রিক পরীক্ষা বাধ্যতামূলক বলেই জানিয়েছে পর্ষদ। একইসঙ্গে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসি ক্যামেরা থাকা বাধ্যতামূলক বলে আগেই জানানো হয় পর্ষদের তরফ থেকে। প্রশ্ন ফাঁস যাতে কোনওভাবেই না হয়, তার জন্য ইতিমধ্যেই সেন্টার ইনচার্জদের ইতিমধ্যেই অতি সতর্ক করা হয়েছে পর্ষদের তরফে।

এবারে টেট পরীক্ষার্থীদের মানতেই হবে বেশ কিছু নিয়ম। শনিবার সাংবাদিক বৈঠক করে পর্ষদ সভাপতি গৌতম পাল জানান, পরীক্ষা শুরু ১২টা থেকে। চলবে দুপুর ২টো ৩০ পর্যন্ত। ফলে পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর কোনও প্রার্থী পরীক্ষা কেন্দ্রে পৌঁছলে তাঁকে পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে না। প্রার্থীদের পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে ২ ঘণ্টা আগে রিপোর্ট করতে হবে। অবশ্যই সঙ্গে রাখতে হবে নিজের কোনও একটি ফটো আইডেন্টিটি কার্ড। যেমন আধার কার্ড বা ভোটার কার্ড বা প্যান কার্ড বা ড্রাইভিং লাইসেন্স। ব্ল্যাক বলপয়েন্ট পেন একটি বা দু’টি রাখা বাঞ্ছনীয়। ঘড়ি, গয়না পরে পরীক্ষা কেন্দ্রে ঢোকা যাবে না। এমনকি কোনও স্টেশনারি বস্তু, লিখিত বা ছাপানো অবস্থায় পরীক্ষাকেন্দ্রের ভিতরে নিয়ে যাওয়া যাবে না। ইনভিজিলেটরের অনুমতি ছাড়া কোনও পরীক্ষার্থী পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত আসন বা সেন্টার ছাড়তে পারবেন না। শুধু পরীক্ষার্থীরাই নন, পরীক্ষাকেন্দ্রে মোবাইল জমা রাখতে হবে শিক্ষকদেরও। পরীক্ষার হল বা রুমে ঢোকার জন্য প্রার্থীকে ওয়েবসাইট থেকে ডাউনলোড করা অ্যাডমিট কার্ড প্রিন্ট করে নিয়ে যেতে হবে। নইলে পরীক্ষাকেন্দ্রে ঢোকার অনুমতি মিলবে না। প্রতিটি প্রার্থীকে রোল নম্বর অনুযায়ীই বসতে হবে। সেই সঙ্গে কাগজের টুকরো, পেন্সিল বাক্স, প্লাস্টিকের পাউচ, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড কিচ্ছু নিয়ে বসা যাবে না। ইনভিজিলেটরের অনুমতি ছাড়া কোনও পরীক্ষার্থী পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত আসন বা সেন্টার ছাড়তে পারবেন না। পাশাপাশি পর্ষদ সভাপতি আরও জানান, কোয়েশ্চন বুকলেট বাড়ি নিয়ে যেতে পারবেন পরীক্ষার্থীরা। ওএমআর শিটের দু’টো কপি থাকবে। অরিজিনাল কপি বোর্ড নিয়ে নেবে, ক্যান্ডিডেট একটা কপি বাড়ি নিয়ে যেতে পারবে। আর পর্ষদ অফিসের ৪ তলায় কন্ট্রোল রুম থাকবে।অধিকাংশ সেন্টারে সরাসরি নজরদারি করা হবে পর্ষদ থেকে। খোলা হয়েছে হেল্পলাইন নম্বর- ৬২৯২২৭৮৪৩৮।

এদিকে পরীক্ষার্থীদের সুবিধার জন্য ইতিমধ্যেই সমস্ত বাস পথে নামানোর নির্দেশ দিয়েছেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। কসবা পরিবহণ অফিসে টেট পরীক্ষার্থীদের যাবতীয় পরিবহণ সংক্রান্ত সমস্যা সমাধানে কন্ট্রোল রুমও খোলা হচ্ছে। সেই কন্ট্রোল রুম থেকেই রাজ্যের প্রতিটি জায়গার গণপরিবহণ যাতে সচল থাকে, তার নজরদারি করবেন মন্ত্রী। বর্তমানে প্রায় ২০০০ এর ওপরে সরকারি বাস চলাচল করে। এদিন সমস্ত বাস চলবে। সারা বাংলা মিলিয়ে প্রায় ৩৬ হাজারের কাছাকাছি বেসরকারি বাস রয়েছে। ওই দিন সেগুলিকেও চালাতে বলার অনুরোধ করা হয়েছে। দিন যাতে কোনরকম সমস্যায় পড়তে না হয় পরীক্ষার্থীদের তাই বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নাম্বারও যোগাযোগের নম্বরও দিয়ে দেওয়া হয়েছে। দুর্গাপুর হেডকোয়ার্টারের দায়িত্বে থাকবেন উজ্জ্বল সামন্ত  ৭৩৬৩৯২ ০০৭০, বাপ্পাদিত্য মন্ডল  ৯৪৩৪৬৭ ৩৮৪২, শুভেন্দু দাস ৭৬৯৯৯৯৫৯১০। বেলঘরিয়া ডিপোর দায়িত্বে থাকবেন সুব্রত মজুমদার ৯৮৭৫৩৭ ৪২২৭, গোবিন্দ দাস ৯৮৩৬৯৫৯১০ আর আকাশ দত্ত ৮৭৭৭০৪৭১৪৭।

রাজ্য পুলিশ এবং কলকাতা পুলিশের কন্ট্রোল রুমের সঙ্গে পরিবহণ দফতর এই কন্ট্রোল রুমের নম্বর নিজেদের মধ্যে যুক্ত করে রাখবে। পরিবহণ দফতর সূত্রে খবর, মেট্রো এবং পূর্ব রেল কর্তৃপক্ষের সঙ্গেও কন্ট্রোল রুম সম্পর্কে যাবতীয় আলোচনা করা হবে। ট্রেন লাইনে কোনও সমস্যা হলে যাতে সহজে বাস বা অন্যান্য সরকারি গাড়ি পাঠিয়ে টেট পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে নিয়ে আসা যায়, তার জন্য পূর্ব রেল এবং মেট্রো রেলের কন্ট্রোল রুমের সঙ্গে সরাসরি যোগাযোগ থাকবে পরিবহণ রুমের কন্ট্রোল রুমে।

 

West bengal primary tet sunday detail guideline transport arrangement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + twelve =