শিক্ষক, পুরসভার পর নিয়োগ দুর্নীতির ছবি দমকল বিভাগেও

একদিকে যখন শিক্ষক নিয়োগ আর পুরসভায় নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড় রাজ্য ঠিক তখনই চাকরি বিক্রির অভিযোগ সামনে এল দমকল বিভাগেও। আর এই অভিযোগের আঙুল তোলা হয় সুব্রত ভট্টাচার্য নামে দমকলেরই এক আধিকারিকের বিরুদ্ধে। বর্তমানে হাওড়ার গোলাবাড়ি- পিলখানা ফায়ার স্টেশনের ইন্সপেক্টর। অভিযোগ, তিনি দমকল বিভাগে চাকরি পাইয়ে দেওয়ার নামে বর্ধমান বীরভূম থেকে প্রায় ২ কোটি টাকা তুলেছেন। এমন গুরুতর অভিযোগ করছেন প্রতারিতরাই। একইসঙ্গে তাঁর সাথে নদিয়ার তেহট্টের বিধায়ক তাপস সাহার যোগেরও সম্ভাবনা তৈরি হয়েছে। কারণ, প্রতারিতরাই জানান যে, তাপসের এজেন্ট হিসেবে তিনি পরিচিত ছিলেন।
এখানেই শেষ নয়, দমকলে কাজ দিতে না পেরে স্টিল অথরিটি অব ইন্ডিয়া লিমিটেড বা সেইএল-এ চাকরি পাইয়ে দেবেন বলে জাল নিয়োগপত্রও দিয়েছিলেন বলে দমকল বিভাগের ওই আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ।
দমকলে নিয়োগ নিয়ে এই প্রতারণার ঘটনা সামনে আনেন বীরভূমের ইলামবাজারের বেকার যুবক অনুপম নন্দী। তাঁর বক্তব্য, বাবার অবসরের পর পাওয়া টাকা চাকরির জন্য দিয়েছিলেন এই ফায়ার ব্রিগেড অফিসার সুব্রত ভট্টাচার্যকে। সর্বস্বান্ত হয়ে টাকা জোগাড় করেছিলেন। কিন্তু চাকরি জোটেনি। বাবার মৃত্যুর পর খাওয়া জোটেনি ঠিকভাবে। বাবার শ্রাদ্ধ করতে পারেননি টাকার অভাবে। এই অনুপম-ই জানান, এই সুব্রত তৃণমূল বিধায়ক তাপস সাহার এজেন্ট। এদিকে অভিযুক্ত অফিসার সুব্রত টাকা ফেরত দেওয়ার অঙ্গীকার করে একটি কোর্ট পেপারে সই করেন বলেও সূত্রে খবর।
এদিকে দমকলের বিভাগীয় তথ্য বলছে, বর্তমানে হাওড়ার গোলাবাড়ি দমকলের ইন্সপেক্টর সুব্রত ভট্টাচার্য। অভিযোগ, বর্ধমানের কাঁকসা ও মেমারি দমকল স্টেশনে থাকার সময় ১৮ জন যুবকের কাছ থেকে ১০ লক্ষ টাকা নেন তিনি। অভিযোগ স্থানীয় সূত্রে। সেই ১৮ জনের মধ্যে ৪ জনকে টাকা ফেরত দেবেন বলে স্বীকারপত্রও দেন। যএ চারজনকে এই স্বীকারপত্র দেওয়া হয় তাঁরা হলেন বিনয় সাহা, বাপি দাস, অনুপম নন্দী ও রাজকুমার চন্দ্র। এদিকে এ খবরও মিলছে যে বিভাগের কয়েকজন সহ কর্মীর আত্মীয়দের টাকাও আত্মসাৎ করেছেন সুব্রতবাবু।
এই টকা ফেরতের ক্ষেত্রেও সামনে এসেছে নয়া অভিযোগ।কারণ, এই টাকা ফেরতের জন্য সুব্রতর তরফ থেকে যে চেকগুলি দেওয়া হয় তা আদতে ভুয়ো ছিল। তবে সূত্রে খবর, এই চেকগুলিতে ফায়ার ব্রিগেড অফিসার সুব্রত ভট্টাচার্যের সই রয়েছে।
এদিকে এই বিষয়টি নিয়ে অনুপম দ্বারস্থ হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। লিখিত অভিযোগও জানিয়েছেন মুখ্যমন্ত্রীর দপ্তরে। এদিকে রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসুকেও গোটা ঘটনা জানিয়ে ইমেল মারফত অভিযোগ করেছেন অনুপম। অভিযোগ সম্পর্কে দমকল মন্ত্রী সুজিত বসু জানান, অভিযোগ হাতে এলে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 16 =