শনিবার থেকে বাড়তে পারে কলকাতার তাপমাত্রা

শুক্রবার কলকাতায় সকালে ছিল শীতের আমজে। সকালে কুয়াশা থাকলেও পরে আকাশ পরিষ্কার হয়। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে বৃৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করেছে ৪২ থেকে ৯৬ শতাংশের মধ্যে। তবে বৃষ্টির সম্ভাবনা একেবারেই নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। এদিকে শনিবার বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হবে বঙ্গোপসাগরে। তার জেরে জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণবঙ্গে। ফলে বড়দিনে বাড়বে তাপমাত্রা। কমবে শীতের প্রকোপ। স্বাভাবিকের ওপরে থাকবে দিন ও রাতের তাপমাত্রা। অর্থাৎ আলিপুর আবহাওযা দপ্তর যা জানাচ্ছে তাতে কার্যত উষ্ণতাতেই কাটবে বড়দিন। শনিবার থেকে সোমবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়া দপ্তরের।

এদিকে শুক্রবার মালদা ও দুই দিনাজপুরে দেখা গেছে ঘন কুয়াশার দাপট। পরে পরিষ্কার হয় আকাশ। শনিবার থেকে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনার কথা জানাচ্ছে আবহাওযা দপ্তর। এদিকে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতে। উত্তুরে হাওয়া থমকে যাওয়ায় শীতের আমেজ কমেছে রাজ্যে। আগামী শুক্রবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে। তারপর থেকে আরও একটু তাপমাত্রা বাড়ার সম্ভাবনা।

পাশাপাশি আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, দক্ষিণ বঙ্গোপসাগরের নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ক্রমশ এগিয়ে এটি শ্রীলংকা উপকূল ও পড়ে তামিলনাডু উপকূলের কাছাকাছি যাবে। আপাতত এটি দক্ষিণ বঙ্গোপসাগরে উত্তর-পশ্চিম অভিমুখে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে সমুদ্র উত্তাল হবে। আর সেই কারণে মৎস্যজীবীদের উদ্দেশে জারি করা হয়েছে সতর্কতা। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এদিকে আগামী কয়েকদিন ভারী বৃষ্টি হবে তামিলনাড়ু এবং কেরল উপকূলে। আগামী কয়েকদিন ঘন কুয়াশার দাপট দেখা যাবে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তর প্রদেশে। সোমবার পর্যন্ত শৈত্য প্রবাহ চলার সম্ভাবনা পঞ্জাব হরিয়ানা চণ্ডীগড়ে। এদিকে আবার আগামী কয়েক দিনে তাপমাত্রা বাড়বে পূর্ব ভারতের রাজ্যগুলিতে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। মধ্যপ্রদেশে তাপমাত্রা একই থাকবে আগামী দু’দিন তারপর তাপমাত্রা ফের কমতে পারে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস। তবে গুজরাতে আগামী কয়েক দিনে তাপমাত্রা কমবে। এই তাপমাত্রা কমার সম্ভাবনা ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত, এমনটাই জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 2 =