স্বস্তির খবর দক্ষিণবঙ্গের জন্য, শুক্রবার থেকে বৃষ্টির সম্ভাবনা

নিঃসন্দেহে এক স্বাস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দপ্তর। সোমবার আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়, চার দিন পর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই প্রসঙ্গে আবহাওয়াবিদরা এও জানান, আগামী শুক্রবার থেকে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে এই বৃষ্টি রেহাই দিতে পারে তাপপ্রবাহের হাত থেকে।
পাশাপাশি আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে এও জানানো হয়েছে যে, আগামী ২০ এপ্রিল দক্ষিণবঙ্গের দুই জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী শুক্রবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে, পরের দিন অর্থাৎ শনিবার ঝাড়গ্রাম ও বাঁকুড়ায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অবশ্য দক্ষিণবঙ্গের বাকি জেলায় কবে বৃষ্টিপাত, তা এখনও বলা যাচ্ছে। উত্তরবঙ্গেও বেশ কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কারণ, বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প প্রবেশ করছে বাংলায়।
এরই পাশাপাশি এই তাপপ্রবাহের কারণ জানাতে গিয়ে আবহাওয়াবিদরা বলেন, গত ১০ দিন ধরে বঙ্গোপসাগর থেকে বাংলায় জলীয় বাষ্প ঢোকা বন্ধ রয়েছে। উল্টে উত্তর পশ্চিম দিক অর্থাৎ উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড থেকে শুকনো বাতাস বাংলায় ঢুকছে। তার সঙ্গে পরিষ্কার আকাশ। রোদের তেজও মারাত্মক বেশি। আর্দ্রতা ১০-১৫শতাংশের আশপাশে রয়েছে।
প্রসঙ্গত, গত ১০ বছরের মধ্যে এপ্রিলে এরকম গরম দেখেনি বাংলা। ১৫ এপ্রিল এ বছর তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর। ২০১৬ সালের ১৫ এপ্রিল কলকাতায় তাপমাত্রা ৪০ ডিগ্রির ঘর ছুঁয়েছিল। জলীয় বাষ্প ঢুকতে থাকায় ধীরে ধীরে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় কিছুটা হলেও আকাশ মাঝেমধ্যে মেঘলা হতে শুরু করেছে। তবে কলকাতা কিংবা উপকূলবর্তী এলাকায় বৃষ্টি কবে হবে, তা এখনও নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + 14 =