সপ্তাহান্তে জাঁকিয়ে শীত কলকাতায়

বৃহস্পতিবারেও স্বাভাবিকের ওপরেই রয়েছে তাপমাত্রা। তবে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, শুক্রবার থেকে কলকাতায় বইবে উত্তুরে হাওয়া। অর্থাৎ, উইকেন্ডে শনি আর রবিবার জাঁকিয়ে শীতের আমেজ উপভোগ করতে পারবেন তিলোত্তমাবাসী। পাশাপাশি এ রাজ্যের উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টি হওয়ার পূর্বাভাসও দিয়ে রেখেছে আবহাওয়া দপ্তর। বাকি জেলায় থাকবে কুয়াশা।দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকায় আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ শুক্র আর শনিবারে হালকা বৃষ্টির সম্ভাবনা।উত্তরবঙ্গের জন্য রয়েছে মাঝারি কুয়াশার সতর্কতা। এদিকে দক্ষিণবঙ্গে সকালের দিকে হালকা কুয়াশা থাকলেও পরে পরিষ্কার থাকবে আকাশ। শুক্রবার থেকে তাপমাত্রা কমবে। যা শনি ও রবিবারের মধ্যে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

এদিকে বৃহস্পতিবার সকালে ছিল হালকা কুয়াশা। দিনভর পরিষ্কার আকাশ। তবে বৃষ্টির সম্ভাবনা নেই।সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস । বুধবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করেছে ৪৪ থেকে ৯৭ শতাংশের মধ্যে।

এদিকে নতুন করে আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটি বর্তমানে দক্ষিণ আন্দামান ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন ভারত মহাসাগরে অবস্থান করছে।আগামী কয়েক দিনে তা ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে যাবে।২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে এটি সুস্পষ্ট নিম্নচাপ ও পরে আরও শক্তিশালী হয়ে শ্রীলঙ্কা উপকূলের দিকে এগিয়ে যাওয়ার সম্ভাবনার কথাই জানিয়েছে আবহাওয়া দপ্তর। এর প্রভাবে নিকোবর দ্বীপপুঞ্জে আগামী ২৪ ঘণ্টায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যে কারণে মৎস্যজীবীদের জন্য জারি করা হয়েছে সতর্কতা। তাঁদের এই সময়ে সমুদ্র এলাকায় মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। কারণ, এই সব এলাকায় য় সমুদ্রে ঘণ্টায় ৫৫ থেকে ৬৫ কিলোমিটার গতিবেগে দমকাছড়ো হাওয়া বইতে পারে।

এদিকে আবহাওয়া দপ্তর আরও জানাচ্ছে ঘূর্ণিঝড় মান্দসের অংশ আরব সাগরে গিয়ে আবার শক্তি সঞ্চয় করেছে। পূর্ব মধ্য এবং দক্ষিণ-পূর্ব আরব সাগরে নিম্নচাপ এবং পরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।তা ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। ভারতীয় উপকূল থেকে ক্রমশ দূরে সরে এটি ওমানের দিকে অগ্রসর হচ্ছে।আগামী কুড়ি ডিসেম্বর এটি ওমান উপকূলের কাছাকাছি অবস্থান করবে।

এদিকে পশ্চিমী ঝঞ্ঝা এই মুহূর্তে পূর্ব ভারত দিয়ে অতিক্রম করছে। তার প্রভাবে সিকিম এবং দার্জিলিং কালিম্পং বৃষ্টি এবং সিকিমে তুষারপাতের সম্ভাবনা।এইপশ্চিমী ঝঞ্ঝা সরে যেতেই তাপমাত্রা ক্রমশ কমছে। ফলে আগামী দু-তিন দিনে উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে যেতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। একইভাবে পূর্ব ভারতের রাজ্যগুলিতেও আগামী ২৪ ঘণ্টা পর থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমার সম্ভাবনা কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − five =