আগামী কয়েকদিন থাকবে একই আবহাওয়া, সপ্তাহ অন্তে নামবে পারদ

সোমবার সকাল থেকে আকাশ ছিল আংশিক মেঘলা আকাশ। এদিন সকালের দিকে সামান্য কুয়াশা ও শিশিরও পড়ে। তবে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর আগামী কয়েক দিন একই রকম থাকবে আবহাওয়া। তাপমাত্রা রয়েছে স্বাভাবিকের ওপরেই। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪১ থেকে ৯৫ শতাংশ। তবে আগামী কয়েকদিন রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার ওপরে থাকবে। সপ্তাহের শেষের দিকে নামতে পারে পারদ, এমনটাই আশার কথা শুনিয়েছে কলকাতা আবহাওয়া দপ্তর। আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা নেই।

এদিকে পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর পশ্চিম ভারতে। আপাতত ঘূর্ণিঝড় মান্দাস শক্তি হারিয়ে ঘূর্ণাবর্ত রূপে অবস্থান করছে তামিলনাড়ু কর্ণাটক ও কেরল সংলগ্ন এলাকায়। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এটি কেরল উপকূলে আরব সাগরে নিম্নচাপে পরিণত হতে পারে। ক্রমশ শক্তি বাড়িয়ে এটি ভারতীয় উপকূল থেকে দূরে সরে যাবে। এদিকে নতুন করে আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে আন্দামান সাগরে। আগামী ২৪ থেকে আটচল্লিশ ঘন্টায় দক্ষিণ আন্দামান সাগরে এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে শ্রীলঙ্কার দিকে যাবে বলে  অনুমান আবহাওয়াবিদদের।

এদিকে আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ু, পুদুচেরি, করাইকাল, কর্ণাটকের কিছু অংশ এবং কেরলে। দেশের বাকি অন্য কোথাও বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। এদিকে উত্তর-পশ্চিম ভারতে আপাতত তাপমাত্রার পরিবর্তন নেই ৪৮ ঘন্টায়। তারপর থেকে তাপমাত্রা কমবে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এই তাপমাত্রা কমার সম্ভাবনা ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। তাপমাত্রার এই পরিবর্তন হবে বুধবার থেকে শুরু করে পরবর্তী দু-তিনদিনে। তবে পশ্চিম ও মধ্য ভারতে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। এদিকে আগামী দু’দিন ঘন কুয়াশার চাদরে ঢাকতে পারে উত্তর-পশ্চিম ভারত এবং উত্তর-পূর্ব ভারতের বেশ কিছু রাজ্য। হিমাচল প্রদেশ উত্তরাখন পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লিতে ঘন থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া অফিস। পাশাপাশি কুয়াশার সতর্কতা রয়েছে উত্তরপ্রদেশে। এছাড়া উত্তর পূর্ব ভারতের রাজ্য অসম, মেঘালয় মনিপুর মিজোরাম ও ত্রিপুরাতে আগামী কয়েক দিন কুয়াশার সম্ভাবনাও কথাও জানানো হয়েছে আবহাওয়া অফিস সূত্রে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + 19 =