পৌষের শুরুতেই শীতের আমেজ বাংলা জুড়ে

পৌষ মাস পড়তে না পড়তেই শীতের আমেজ বাংলা জুড়ে। এদিকে আবার একরাতে এক ডিগ্রির বেশি বেড়ে  গেল তাপমাত্রা। রাতের তাপমাত্রা স্বাভাবিক। শনিবার দিনের তাপমাত্রা স্বাভাবিকের নীচেই ছিল হলে জানাচ্ছে আবহাওয়া অফিস। আর তা ছিল ২৫.৭ সেলসিয়াস। এদিকে দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। এছাড়া রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে কুয়াশার সম্ভাবনা। তবে আকাশ পরিষ্কারই থাকবে। সঙ্গে বইছে উত্তুরে হাওয়া। রবিবার সকালের তাপমাত্রা ছিল ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার এই তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস সূত্রে খবর, আগামী  দু’দিন তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। এরপর আবার ধীরে ধীরে সামান্য বাড়তে পারে তাপমাত্রা। তবে শীতের আমেজ বজায় থাকবে। দিন ও রাতের তাপমাত্রা দুটোই স্বাভাবিকের নীচে থাকায় কলকাতাবাসী বেশ চুটিয়ে উপভোগ করছেন শীতের অনুভূতি। এদিকে আগামী কয়েকদিন উত্তরবঙ্গে যেহেতু পশ্চিমী ঝঞ্ঝা বয়ে যাবে তাই কিছু জলীয় বাষ্প থেকে কুয়াশা হওয়ার সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এদিকে রাজ্যে বাঁকুড়ার সর্বনিম্ন তাপমাত্রা ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবারের তুলনায় প্রায় ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে রবিবার সকাল থেকে আকাশে দেখা দেয় হালকা মেঘ। সঙ্গে ছিল হালকা কুয়াশায় মোড়া সকাল। উত্তুরে বাতাসের তীব্রতার সঙ্গে শীতের আমেজ বেশ ভালই রয়েছে।

তবে সসম্যা দেখা দিয়েছে অন্য জায়গায়। শীত পড়তেই ঘন কুয়াশার কারণে জাতীয় সড়কে দুর্ঘটনার আশঙ্কা বেড়েছে। তাই দুর্ঘটনা এড়াতে জাতীয় সড়ক দিয়ে যাওয়া দূরপাল্লার ট্রাক চালকদের মধ্যে ফের নতুন করে ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ কর্মসূচির মাধ্যমে সচেতনতা প্রচার শুরু করেছে জলপাইগুড়ি সদর ট্রাফিক পুলিশ। ট্রাফিকের পক্ষ থেকে জানানো হয়েছে, বেপরোয়া গাড়ি চালানো তো বটেই। গাড়ি চালাতে চালাতে চালকের চোখ লেগে আসলে দুর্ঘটনা বেশি ঘটে। আর এই ঘটনা বেশি দেখা যায় শীতের রাতে। তাই এই সচেতনতা প্রচার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 6 =