বর্ষবরণে তাপপ্রবাহের আশঙ্কা আবহাওয়া দপ্তরের, বেলা ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বাইরে না বের হওয়ার পরামর্শ

চৈত্র সংক্রান্তি এবং ও বর্ষবরণে তাপপ্রবাহের আশঙ্কা আবহাওয়া দপ্তরের। ১০ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত এই তাপপ্রবাহের সম্ভাবনা। এ রাজ্যে যে ধরণের আর্দ্রতাজনিত অস্বস্তি থাকে তা উধাও হবে। আর এই প্রসঙ্গেই আলিপুর আবহাওয়া দপ্তরের পরামর্শ পশ্চিমের রাজ্যগুলির মত শুকনো গরম হাওয়া দেবে। ১০ এপ্রিল থেকে ১৫ এপ্রিল-এর মধ্যে এই গরমে ত্বকে জ্বালা ভাব আসতে পারে। সুতির জামা ও বেশি জল খাওয়ার পরামর্শ আবহাওয়াবিদদের। সকাল ১১ থেকে বিকেল চারটে পর্যন্ত বাড়ির বাইরে যতটা কম সম্ভব বেরোনোর পরামর্শ আবহাওয়াবিদদের।
দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা-সহ উপকূল সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এবং উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। আগামী রবিবার পর্যন্ত ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। সোমবার থেকে শনিবার পর্যন্ত হুহু-করে বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা। বাংলার ৬ থেকে ৭ জেলায় স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা তারও বেশি থাকতে পারে তাপমাত্রা। ইতিমধ্যেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে বাংলায়। বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। বেলা বাড়ল দিনের সর্বোচ্চ তাপমাত্রা কলকাতার আলিপুরে দাঁড়ায় ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াসে। দমদমে ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। সল্টলেক বা বিধাননগরে ছিল ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়াতে তাপমাত্রা ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনে ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস এবং উত্তরবঙ্গের মালদা-তে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে এও জানানো হয়েছে বৃহস্পতিবার কলকাতার আকাশ ছিল পরিস্কার। বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গলবার রাতে হঠাৎই দু-এক পশলা বৃষ্টিতে খানিক ঠাণ্ডা হয় কলকাতা ও শহরতলি।এরপর ফের বুধবার থেকে বাড়ে তাপমাত্রা। চড়া রোদে কোথাও দেখা নেই মেঘেদের। তাই আপাতত কালবৈশাখী বা বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই বলে জানিয়ে দিল আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবারও বেলা গড়ানোর সাথে সাথে পাল্লা দিয়ে গরম খানিকটা বাড়ে। তাপমাত্রা আর কতটা বাড়ে, সেদিকে নজর থাকবে শহরবাসীর।
আলিপুর আবহাওয়া দপ্ত সূত্রে এ জানানো হয়েছে, ১৫ এপ্রিল পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। দক্ষিণবঙ্গের দু’এক জেলায় খুব সামান্য সম্ভাবনা ছিটে-ফোঁটা বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং এ আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার থেকে উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা কম। গরম ও শুকনো আবহাওয়া থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × one =