অস্ট্রেলিয়ায় বল হাতে বিশেষ সুবিধে করতে পারবেন না ভুবি, ভবিষ্যদ্বাণী আক্রমের

দুয়ারে টি-২০ বিশ্বকাপ। কিন্তু ভারতীয় বোলিং ব্রিগেডে একের পর এক ধাক্কা এসেই চলেছে! জসপ্রীত বুমরার পর চোটের জন্য ছিটকে গিয়েছেন জোরে বোলার দীপক চাহারও। অস্ট্রেলিয়ায় উড়ে যাবেন দেশের পেসার ত্রয়ী- মহম্মদ শামি, মহম্মদ সিরাজ ও শার্দূল ঠাকুর। এখনও বুমরার বিকল্পের নাম বেছে নেয়নি ভারত। দেখতে গেলে ভুবনেশ্বর কুমারই হতে চলেছেন পেস বিভাগের পুরোধা। তবে ভুবি অস্ট্রেলিয়ার মাটিতে আদৌ কার্যকরী হবেন কিনা, তা নিয়ে রীতিমতো সংশয় প্রকাশ করছেন ওয়াসিম আক্রম। কিংবদন্তি পাক পেসার সাফ বলে দিচ্ছেন যে, ভুবনেশ্বরের অস্ত্র সুইং এবং ইয়র্কার হতেই পারে। তবে ক্যাঙারু দেশে বোলারের গতি একটা বড় ফ্যাক্টর।

দুবাইয়ে এক সাক্ষাৎকারে আক্রম বলেন, ‘ভারতের ভুবনেশ্বর কুমার নতুবন বলে ভালো, কিন্তু ওর যা বলের গতি, তাতে করে বল যদি সুইং না করে, তাহলে কিন্তু ওকে লড়াই করতে হবে। তবে ও খুবই ভালো বোলার। এই নিয়ে কোনও সন্দেহ নেই। বলের দুই প্রান্ত ব্যবহার করে সুইং করাতে পারে। কিন্তু অস্ট্রেলিয়ায় বোলারের গতির প্রয়োজন। অস্ট্রেলিয়ানরা সম্ভবত ভালো খেলবে। ওদের বোলিং অ্যাটাক যেমন ভালো, তেমনই ওরা নিজেদের ঘরের মাঠের পিচ ভালো ভাবে জানে।’ আক্রম বিশ্বকাপের চার সেমিফাইনালিস্টের নামও বেছে নিয়েছে। তাঁর সংযোজন, ‘ভারতের ব্যাটিং লাইন-আপ খুব ভালো। কিন্তু এখনও ওরা বুমরার বিকল্প হিসাবে কাউকে বেছে নেয়নি। পাকিস্তানের মিডল অর্ডার যদি ক্লিক না করে তাহলে সমস্যা বাড়বে। পাকিস্তানের বোলিং বিভাগ ও ওপেনিং জুটি অন্যতম সেরা। ওরা মিডল অর্ডার নিয়ন্ত্রণ করতে পারলে শেষ চারে যেতে পারবে। আমার মতে সেমিফাইনালে আমি অস্ট্রেলিয়া, ভারত এবং পাকিস্তানকে দেখছি। দক্ষিণ আফ্রিকা কিন্তু কালো ঘোড়া।’

২০০৭ সালে পর টি-টোয়েন্টি বিশ্বকাপে সাফল্য নেই ভারতের। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর আইসিসি ট্রফি নেই টিম ইন্ডিয়ার ঝুলিতে। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল বিরাটবাহিনী। এরপর একাধিক দ্বিপাক্ষিক সিরিজ জিতলেও, এশিয়া কাপেও হারে ভারত। ফলে আসন্ন টি-২০ বিশ্বকাপে ভারতকে ভাল কিছু করে দেখাতেই হবে। ভারতের ব্যাটিং নিয়ে প্রশ্ন না উঠলেও, বোলিং নিয়ে কিন্তু প্রশ্ন থাকবেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × four =