সিভিয়ার হিট ওয়েভের সতর্কতা জারি দক্ষিণবঙ্গে

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে আগামী ৪৮ ঘণ্টা অর্থাৎ বুধ এবং বৃহস্পতিবার ‘সিভিয়ার হিট ওয়েভ’-এর সতর্কতা জারি করা হল দক্ষিণবঙ্গে। একইসঙ্গে এও জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় বাঁকুড়া. পুরুলিয়া. পশ্চিম বর্ধমানে প্রচণ্ড তাপপ্রবাহের পূর্বাভাস। তাপপ্রবাহ চলবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতেও।
আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে বুধবার বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রামে জারি হয়েছে চরম তাপপ্রবাহের সতর্কতা। বৃহস্পতিবার ২০ এপ্রিল দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গাতেই জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। শুক্রবার একুশে এপ্রিল বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম এবং মুর্শিদাবাদে তাপপ্রবাহের সতর্কতা জারি থাকবে। তবে বাকি জেলাগুলিতে তাপমাত্রা অনেকটাই কমবে বলেও জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।
সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। কয়েকটি জেলায় আবার ৪২ ডিগ্রিতে পৌঁছে গিয়েছিল তাপমাত্রা। বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াসে উঠে গিয়েছিল সোমবার। রাজ্যের ২০টি শহরে তাপমাত্রা ৪০ ডিগ্রির ঘরে ছিল। আগামী ২১ এপ্রিল পর্যন্ত রাজ্যে এমন পরিস্থিতি বজায় থাকবে বলেই আবহাওয়া অফিস জানিয়েছে।
এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সারাদেশেই তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। উত্তর পশ্চিম, মধ্য ভারত এবং পূর্ব ভারতের কিছু অংশে তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। এছাড়াও এই জোনের রাজ্যগুলিতে স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকবে। দেশের বাকি অংশে তাপমাত্রা ৩৫ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকবে। ভারতবর্ষের দ্বীপপুঞ্জের রাজ্যগুলিতে ৩০ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। হিমালয়ের পশ্চিমের রাজ্যগুলিতে তাপমাত্রা থাকবে ২৫ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস।
পাশাপাশি এক স্বস্তির খবরও শোনানো হয়েছে আলিপুর দপ্তরের তরফ থেকে। শনিবার দক্ষিণবঙ্গের আট জেলায় বৃষ্টির সম্ভাবনা। এদিকে বুধবার থেকেই দার্জিলিংয়ে হাওয়া বদল। দার্জিলিং ও কালিম্পং জেলায় শিলাবৃষ্টির সম্ভাবনা। এরপর বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়েছে কলকাতার আবহাওযা দপ্তর। একুশে এপ্রিল শুক্রবারেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি সম্ভাবনা দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার জলপাইগুড়িতে।
অন্যদিকে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলবে।
তবে শনিবার, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বজ্রপাতের আশঙ্কা দক্ষিণবঙ্গেও এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। হালকা বৃষ্টির সম্ভাবনা নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া পুরুলিয়া এবং ঝাড়গ্রামে। বাকি জেলাতে মেঘলা আকাশ কোথাও আংশিক মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে আরও দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে।
এদিকে রাজ্যর বাইরে আগামী পাঁচ দিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রে। শিলাবৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ ঘণ্টায় জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশে। বুধবারও হিমাচল প্রদেশে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। এদিকে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার এর মধ্যে শিলাবৃষ্টি সম্ভাবনা উত্তরাখণ্ডে। পাশাপাশি মঙ্গলবার জম্মু কাশ্মীর, লাদাখ এবং মুজাফফরাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা। হিমাচল প্রদেশে মঙ্গল অথবা বুধবার ভারী বৃষ্টি হতে পারে। এদিকে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি হয়েছে বাংলা, অন্ধ্রপ্রদেশ, ইয়ানাম পাঞ্জাব হরিয়ানা মধ্যপ্রদেশ এবং বিহারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − five =