মিড-ডে মিল নিয়ে সতর্কতা, স্কুলশিক্ষা দপ্তরে গেল বিজ্ঞপ্তি

কলকাতা: মিড ডে মিল নিয়ে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি যাতে না হয়, খাবারের গুণমানের পাশাপাশি, স্বাস্থ্যকর পরিবেশ যাতে রান্নার থাকে সে জন্য বিশেষ ব্যবস্থা নিতে বলেছিল কেন্দ্র। মিড-ডে মিলের খাবার খেয়ে পড়ুয়াদের অসুস্থ হওয়ার ঘটনা এড়াতেই সতর্ক করেছিল কেন্দ্র। স্কুলশিক্ষা দপ্তরকে এবার সেই নির্দেশই দিল রাজ্য।

একটি বিজ্ঞপ্তি জারি করে বেশ কয়েকটি নির্দেশ দেওয়া হয়েছে। এক্ষেত্রে বলা হয়েছে, যাঁরা মিড ডে মিল সাপ্লাই করেন, তাঁদের প্রশিক্ষণপ্রাপ্ত হওয়া বাধ্যতামূলক। দ্বিতীয়ত, যাঁরা রান্নার কাজ করেন তাঁদেরও প্রশিক্ষণ নিতে হবে। তিন, মিড ডে মিলের সামগ্রী যেখানে রাখা হবে, সেই স্টোর রুম ভালভাবে সাফাই করতে হবে। কোনওরকম অস্বাস্থ্যকর পরিবেশে যাতে মিড ডে মিল তৈরির উপকরণ না থাকে সেদিকে নজর রাখতে হবে। নিয়মিত ইনস্পেকশন চালাতে হবে এই সব স্টোর রুমে। চতুর্থত, কোথাও ফুড পয়েজনিংয়ের খবর এলে কেন্দ্রকে রিপোর্ট দিতে হবে। কোনওভাবেই তথ্য গোপন রাখা যাবে না।

প্রসঙ্গত, দ্য হিন্দু প্রকাশিত একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, কোভিড কাঁটা পার করে ছাত্র ছাত্রীরা স্বাভাবিক জীবনে ফিরতেই, মিড ডে মিলে খাদ্যে বিষক্রিয়ার বেশ কিছু ঘটনা সামনে এসেছে। গত সেপ্টেম্বরের ওই প্রতিবেদনটিতে তুলে ধরা হয়, শেষ ৯০ দিনে প্রায় ১২০ জন পড়ুয়া এই ফুড পয়েজনিংয়ের শিকার হয়েছে। মূলত কর্নাটক, অন্ধ্র প্রদেশ ও বিহারের পরিস্থিতির উল্লেখ করা হয় সেখানে। মূলত দুর্বল পরিকাঠামো, অপর্যাপ্ত নজরদারি, অনিয়মিত তথ্য সরবরাহর বিষয়গুলি তুলে ধরা ক্যাগের একটি রিপোর্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 18 =