শীতের আমজে উধাও কলকাতা থেকে, সরস্বতী পুজোর দিনও উষ্ণ তাপমাত্রা

জানুয়ারি মাসে আর দক্ষিণবঙ্গে ফিরছে না শীতের আমেজ। তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার জেরে কলকাতা ও সংলগ্ন এলাকায় কার্যত শীত উধাও। উত্তরবঙ্গেও সমান তালে পাল্লা দিয়ে বাড়বে তাপমাত্রা, এমনটাই খবর আলিপুর আবহাওযা দপ্তর সূত্রে। তবে বিক্ষিপ্তভাবে কুয়াশার দাপট থাকবে সকালের দিকে। এদিকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের ওপরেই। তবে সকালের দিকে নজরে আসবে কুয়াশা। পরে পরিষ্কার হবে আকাশ। বৃহস্পতিবার সরস্বতী পুজোর দিন স্বাভাবিকের অনেকটা উপরে অনেকটাই থাকবে তাপমাত্রা। আগামী চার-পাঁচ দিনও একই রকম থাকবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রা, এমনটাই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। পশ্চিমের জেলায় সকালে ও রাতে হালকা শীতের আমেজ থাকলেও কলকাতা ও সংলগ্ন এলাকায় শীতের আমেজ উধাও হবে।

এদিকে উত্তরবঙ্গেও  আগামী ২৪ ঘণ্টা একই রকম তাপমাত্রা থাকলেও তারপর থেকে কিছুটা তাপমাত্রা বাড়বে। দু থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গে জেলাগুলিতে আগামী কয়েক দিনে। অর্থাৎ স্বাভাবিকের উপরে উঠবে উত্তরবঙ্গের তাপমাত্রাও। বিহার সংলগ্ন উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা কুয়াশা সম্ভাবনা। সপ্তাহের শেষ দিকে পার্বত্য এলাকার আবহাওয়ার পরিবর্তন হতে পারে উত্তরবঙ্গের। পশ্চিমী ঝঞ্ঝা প্রবাহিত হওয়ার সময় দার্জিলিং কালিম্পং এর পার্বত্য এলাকায় এবং সিকিমে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনার কথা জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে।

এদিকে বুধবার সকালে কুয়াশা থাকেলও বেলা বাড়তে পরিষ্কার হয় আকাশ। দিনের বেলায় একেবারেই উধাও শীতের আমেজ। বৃষ্টির কোন সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় লকাতা শহরে তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বুধবারসকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৯ থেকে ৯৪ শতাংশ।

এদিকে আবহাওয়া দপ্তর জানাচ্ছে, পশ্চিমী ঝঞ্ঝার দাপট উত্তর-পশ্চিম ভারতে চলছে। এই পশ্চিমী ঝঞ্ঝাটি ক্রমশ ধীরগতিতে পূর্ব ভারতের দিকে এগোবে। এর পেছনেই আরো একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে আগামী ২৭শে জানুয়ারি শুক্রবার সেই পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে প্রবেশে সম্ভাবনা রয়েছে বলেই খবর আবহাওয়া দপ্তর সূত্রে। দুটি ঘূর্ণাবর্ত রয়েছে, একটি রাজস্থান ও সংলগ্ন এলাকায়। অপরটি দক্ষিণ ভারতের তামিলনাড়ু ও সংলগ্ন এলাকায়। একটি অক্ষরেখা রয়েছে যেটি উত্তর-পূর্ব আরব সাগর থেকে দক্ষিণ-পশ্চিম উত্তর প্রদেশ পর্যন্ত বিস্তৃত।

পাশাপাশি আবহাওযা দপ্তর সূত্রে এও জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে পশ্চিম হিমালয়ের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে। উত্তরাখণ্ডেও হালকা বৃষ্টি ও সামান্য তুষারপাতের সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতের সমতলে রাজধানী দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং উত্তরপ্রদেশের কিছু অংশে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি কোথাও হালকা বৃষ্টির সম্ভাবনা। উত্তরাখণ্ড এবং উত্তর প্রদেশের কিছু অংশে শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে। রাজস্থান ও উত্তর প্রদেশের কিছু অংশে বজ্রবিদ্যুৎ সহ এই বৃষ্টি চলবে শনিবার পর্যন্ত।  আগামী ২৪ ঘন্টায় অসম, মেঘালয়, ত্রিপুরার মত উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি ছাড়াও পূর্ব ভারতের বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু এলাকায় কুয়াশার দাপট থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 3 =