শীতের আমেজ থাকবে না সরস্বতী পুজোয়

সাধারণত শীতের আমেজ থাকে সরস্বতী পুজোয়। তবে এবছর তেমনটা হবে না বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। উষ্ণ আবহে কাটবে সরস্বতী পুজো। এমন ঘটনা ঘটেছে বড়দিনেও। এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, বৃহস্পতিবার রাতে তিন ডিগ্রি সেলসিয়াস নামে পারদ। তবে শনিবার থেকে ফের ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রা। রবিবারের পর থেকে তাপমাত্রা আরও বাড়বে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। যার জেরে ২৩ শে জানুয়ারি থেকে ২৬ শে জানুয়ারির মধ্যে কলকাতার পারদ ২০ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে যেতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

এদিকে শুক্রবার সকালে মূলত পরিষ্কার ছিল কলকাতার আকাশ। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আগামী কয়েকদিন তাপমাত্রা সামান্য হলেও বাড়বে। তবে সকালে সন্ধ্যে শীতের আমেজ থাকবে। দিনের বেলায় শীতের আমেজ ধীরে ধীরে কমে যাবে। শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৩ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৯ থেকে ৯২ শতাংশ।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসছে। এই পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের সমতলেও ঢুকতে পারে। এর প্রভাব থাকবে ২৬ শে জানুয়ারি পর্যন্ত। এদিকে উত্তর-পশ্চিম ভারতের আবহাওয়ার বদল হবে বলেই জানানো হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। শুক্র এবং শনিবার বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড সহ উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। উত্তর-পশ্চিম ভারত জুড়ে রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ব্যাপক বৃষ্টির সম্ভাবনার কথাই জানানো হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। রাজধানী দিল্লিতে বৃষ্টি ও বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে সোম ও মঙ্গলবার। সোমবার থেকে বুধবারের মধ্যে  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস রয়েছে পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, চণ্ডীগড়, এবং উত্তর প্রদেশের একাংশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 3 =