পুজোয় উজ্জ্বল, সুন্দর চুল চান? মেখে দেখুন ঢেঁড়স

নাম তার ঢেঁড়স (Ladies finger)বলে, মোটেই সে অক্কমা নয়! কাজ-কর্মে কেউ পারদর্শী না হলে অনেকেই তাঁকে ঢেঁড়স বলে কথা শোনান, কিন্তু ঢেঁড়সের গুণ জানলে মাথা ঘুরে যেতে পারে যে কারও।এ, বি, সি ভিটামিনের পাশাপাশি আয়রণ, ক্যালসিয়াম-সহ নানা ধরনের খনিজ রয়েছে।

সম্প্রতি এই ঢেঁড়স চুলকে মসৃণ করে তুলতে খুব জনপ্রিয় হয়ে উঠেছে। রুক্ষ, শুষ্ক কোঁচাকানো চুল ঢেঁড়সের প্যাক ব্যবহারে হয়ে উঠছে প্রাকৃতিক ভাবে সোজা, নরম, ও জেল্লাদার।

কীভাবে বানাবেন ঢেঁড়সের প্যাক? (Hair care Pack by Okra or ladies finger)

ঢেঁড়স ধুয়ে ছোট ছোট করে কেটে কিছুটা জল নিয়ে ভালো করে ফুটিয়ে নিন। জলটা ঘন হয়ে ঢেঁড়সের নির্যাস ভালো করে মিশে গেলে ঠান্ডা করে একটা নরম কাপড়ে ঢেলে চেপে চেপ জুস বের করে নিন।

এবার এতে এক চামচের মতো কর্নফ্লাওয়ার জলে গুলে মিশিয়ে দিন। মৃদু আঁচে ততক্ষণ নাড়াতে থাকুন যতক্ষণ না সেটা ক্রিমের মতো হয়ে যাচ্ছে। এত মেশান ১চামচ নারকেল তেল ও ১ চামচ আমন্ড অয়েল।

তারপর পরিষ্কার চুলে গোড়া থেকে ডগা পর্যন্ত প্রতিটি অংশে ঢেঁড়সের মিশ্রনটা লাগিয়ে দিন।হাল্কা হাতে ম্যাসাজ করে নিন। স্পা ক্রিম যেভাবে লাগায়, সেভাবেই এটাও লাগান। তারপর অন্তত ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা রেখে দিন যতক্ষণ না মিশ্রনটা শুকোচ্ছ। তারপর ইষদু্ষ্ণ জলে ভালো করে চুলটা পরিষ্কার করে ধুয়ে নিন। চাইলে কোনও মৃদু শ্যাম্পু ব্যবহার করতে না পারেন। তবে শুধু জল দিয়ে ভালো করে ধুয়ে নিলেও হবে। তারপর চুল শুকালেই বুঝতে পারবেন তফাত্। মাসে দু থেকে তিন বার যদি এটা ব্যবহার করা যায়, চুলের স্বাস্থ্য ফিরবেই।

কোনও স্যালোঁ ছাড়া, মোটা টাকা খরচ না করে ভালো চুল চাইলে, ঢেঁড়স কিন্তু হতে পারে ভালো উপায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + twelve =