টি২০ আন্তর্জাতিকে প্রথম ব্যাটার হিসাবে ৪ হাজার রান কোহলির

ক্রিকেটের টি২০ ফর্ম্যাটে চার হজার রান করে ফেললেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের প্রথম ব্যাটার হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাট করতে নেমে এই রেকর্ড গড়লেন তিনি।

এই বিশ্বকাপ চলাকালীনই অপর একটি রেকর্ড গড়েছেন বিরাট। টি২০ বিশ্বকাপে সর্বোচ্চ রান করার রেকর্ড গিয়েছে তাঁর দখলে। অ্যাডিলেড ওভালে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচেই এই রেকর্ড গড়েছেন তিনি। মহেলা জয়বর্ধনের রেকর্ড ভেঙে ওই নজির গড়েছেন কোহলি। টি২০ বিশ্বকাপে ১০১৬ রান ছিল শ্রীলঙ্কার ব্যাটার জয়বর্ধনের। ২০১৪ সালে সেই রের্কড গড়েছিলেন তিনি। আট বছর পর বিরাট ভাঙলেন ওই রেকর্ড।

টি২০ ক্রিকেটে চার রান সম্পূর্ণ করার জন্য ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ শুরুর আগে বিরাটের দরকার ছিল ৪০ রান। লোকেশ রাহুল এবং রোহিত শর্মার উইকেট ফিরিয়ে যখন ভারতকে চাপে ফেলে দিয়েছে ইংরেজরা, তখন ভরসা জোগাতে থাকে বিরাটের চওড়া ব্যাট। পাকিস্তান ম্যাচের মতোই হার্দিককে সঙ্গে নিয়ে ইনিংস এগিয়ে নিয়ে যান কোহলি। নিজেও অর্ধশতরান করেন। সেই সঙ্গে চার হাজার রানও হয়ে যায় তাঁর। ম্যাচের ১৫ তম ওভারে আদিল রশিদকে চার মেরে এই নজির গড়েন কোহলি।

বিশ্বকাপের মতো বড় মঞ্চে কোহলির ‘বিরাট’ ইনিংস নজর কাড়ে। ২০১৪ এবং ২০১৬ সালের টি২০ বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা ক্রিকেটারও হয়েছিলেন তিনি। সেই সঙ্গে এই ফর্ম্যাটে সবথেকে বেশি করার করার রেকর্ড গেল তাঁর দখলে। এখন তাঁর পিছনে রয়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা, নিউজিল্য়ান্ডের মার্টিন গাপ্টিল, পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, আয়ারল্যান্ডের পল স্টার্লিং। ক্রিকেটের এই ফর্ম্যাটে বিরাটের গড় ৫০-এর বেশি। স্ট্রাইক রেট প্রায় ১৪০। এ বছর টি২০ বিশ্বকাপের ৬ ম্যাচে ২৯৮ রান করেছেন তিনি। এটি এখনও পর্যন্ত কোনও ব্যাটারের সর্বোচ্চ রান।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − six =