র‌্যাগিং ঠেকাতে সতর্কতা কলেজগুলিতেও, বাঁকুড়া খ্রিষ্টানে অ্যান্টি র‌্যাগিং মিছিল

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে পড়ুয়া মৃত্যুর ঘটনার পর র‌্যাগিং নিয়ে আর কোনও রকম ঝুঁকি নিতে নারাজ সাধারণ ডিগ্রি কলেজগুলিও। র‌্যাগিং ঠেকাতে হস্টেল ও কলেজগুলিতে নজরদারির পাশাপাশি আরও শক্তিশালী করা হচ্ছে অ্যান্টি র‌্যাগিং কমিটিকে। র‌্যাগিং ঠেকানোর আবেদন নিয়ে আজ বাঁকুড়া খ্রিষ্টান কলেজে অ্যন্টি র‌্যাগিং মিছিল সংগঠিত করে কলেজ কর্তৃপক্ষ। ইনট্রোডাকশনের নামে যাতে কোনও ভাবে নবাগত পড়ুয়াদের র‌্যাগিং করা না হয়, তার জন্য আবেদন জানানো হয়।
বাঁকুড়া জেলার অন্যতম নামী ডিগ্রি কলেজ খ্রিষ্টান। এই কলেজের একাধিক হস্টেলে কয়েকশো আবাসিক পড়ুয়া রয়েছেন। অতীতে মাঝেমধ্যে এই কলেজেও ইন্ট্রোডাকশনের নামে নবাগত পড়ুয়াদের ডেকে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে। সেকথা মাথায় রেখে যাদবপুর কাণ্ডের পর আরও সতর্কতামূলক পদক্ষেপ করেছে কলেজ কর্তৃপক্ষ। হস্টেলগুলিতে ওয়ার্ডেন ও সুপারিনটেনডেন্টদের নজরদারি জোরদার করা হয়েছে। কলেজ ক্যাম্পাস কার্যত মুড়ে ফেলা হয়েছে সিসি ক্যামেরায়। ক্ষমতা বৃদ্ধি করা হয়েছে কলেজের অ্যান্টি র‌্যাগিং কমিটিরও। তারপরও হাত গুটিয়ে বসে থাকতে নারাজ কলেজ কর্তৃপক্ষ।
কলেজের পড়ুয়াদের মধ্যে র‌্যাগিংয়ের কুফল তুলে ধরে সচেতনা বৃদ্ধিতে জোর দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। আর সেই উদ্দেশ্যে শুক্রবার কলেজের পড়ুয়াদের নিয়ে কলেজ ক্যাম্পাসে অ্যান্টি র‌্যাগিং মিছিল সংগঠিত করল কলেজ কর্তৃপক্ষ। কলেজ কর্তৃপক্ষের দাবি, অতীতে ইন্ট্রোডাকশনের নামে নবাগত পড়ুয়াদের ডেকে সিনিয়র পড়ুয়ারা কিছুটা অপ্রস্তুতে ফেলার চেষ্টা করে। অতীতে দু’-একটি র‌্যাগিংয়ের অভিযোগও সামনে এসেছে। কিন্তু প্রতিটি ক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নিয়েছে। আর তার জেরেই সম্প্রতি এমন অভিযোগ আর আসেনি বলেই দাবি। তা সত্ত্বেও র‌্যাগিং বন্ধ নিশ্চিত করতেই এই ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। কলেজ কর্তৃপক্ষের এমন উদ্যোগে খুশি পড়ুয়ারাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + nineteen =