বিক্ষোভের জেরে কিছুক্ষণের জন্য থমকে ‘বন্দে ভারত’

বিক্ষোভের জেরে থমকে ‘বন্দে ভারত’ এক্সপ্রেস। শনিবার পাঁচ রাজ্যে রেল রোড চাক্কা জ্যামের ডাক দেওয়া হয় ‘আদিবাসী সেঙ্গেল অভিযান’-এর তরফ থেকে। পরিকল্পনা মাফিক এদিন সকাল থেকেই রাজ্যের একাধিক জেলায় দফায় দফায় বিক্ষোভ দেখান এই সংগঠনের সদস্যরা। এই চাক্কা জ্য়ামের ডাকের কারণ, তাঁদের দাবি সারনা ধর্মের কোড চালু করা হোক। সঙ্গে রয়েছে আরও একাধিক দাবি। ফলে এই বিক্ষোভে হয়রানির মুখে পড়তে হয় যাত্রীদের। এরই জের পড়ে বন্দে ভারতেও। অন্যান্য ট্রেনের মতোই মালদা স্টেশনে কিছু সময়ের জন্য আটকে থাকতে হয়  বন্দে ভারত এক্সপ্রেসকেও। এদিকে পূর্ব রেলেরে তরফ থেকে জানানো হয়েছে, কোনও ট্রেনই পাঁচ মিনিট সময়ের বেশি আটকানো হয়নি।

এদিকে স্থানীয় সূত্রে খবর, মালদা টাউন স্টেশনে কিছুক্ষণ থমকে থাকে হাই স্পিড ‘বন্দে ভারত’ও। এই এক্সপ্রেসের যাত্রীর জানান, ‘ট্রেনটি ঠিক সময়েই ছেড়েছিল। কিন্তু, ফরাক্কার কিছু আগে তা দাঁড়ায়। এরপর আবার মালদাতেও বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে থাকে।’

এই প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক জানান, ‘পাঁচ রাজ্যেই বিক্ষোভ দেখানো হচ্ছে। দুই থেকে তিন মিনিট করে প্রতীকী প্রতিবাদ করা হয়েছে। তবে সঙ্গে সঙ্গে আন্দোলনকারীদের তুলে দেওয়া হয়েছে। পুরো আন্দোলনটিই প্রতীকী ছিল। কোনও নির্দিষ্ট ট্রেনকে আটকানোর জন্য তা করা হয়নি। লোকাল ট্রেনও সামান্য কিছু সময়ের জন্য আটকেছিল। তবে কোথাও পাঁচ মিনিটের বেশি ট্রেন দাঁড় করানো হয়নি।” উল্লেখ্য, সকালে মালদার আদিনা স্টেশনেও রেল অবরোধ কর্মসূচিতে অংশ নিয়েছিল আদিবাসী সেঙ্গেল সংগঠনের কর্মী সমর্থকরা। মোতায়েন ছিল বিরাট পুলিশ বাহিনী। শেষ পাওয়া খবর অনুযায়ী, বিক্ষোভকারীরা ঘটনাস্থল ছেড়েছে। ধীরে ধীরে স্বাভাবিকও হয়েছে রেল পরিষেবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − one =