ভারতের বৃদ্ধির চালিকাশক্তি হবে উত্তরপ্রদেশ: প্রধানমন্ত্রী

একবিংশ শতাব্দীতে ভারতের বৃদ্ধির গল্পকে গতি দেবে উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। শুক্রবার উত্তরপ্রদেশ সফরে গিয়ে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর কথায়, আগামী ১০ বছরে উত্তরপ্রদেশ ভারতের জন্য একটি বড় চালিকা শক্তি হতে চলেছে।

শুক্রবার লখনউয়ের ইন্দিরা গান্ধি প্রতিষ্ঠানে আয়োজিত উত্তরপ্রদেশে বিনিয়োগকারীদের সম্মেলনে প্রধানমন্ত্রী বলেছেন, উত্তরপ্রদেশে ১,১০০ কিলোমিটারেরও বেশি দীর্ঘ গঙ্গা, ২৫-৩০টি জেলার মধ্য দিয়ে বয়ে গিয়েছে। প্রাকৃতিক চাষের বিশাল সম্ভাবনা কল্পনা করুন। রাজ্য সরকারও কয়েক বছর আগে একটি খাদ্য প্রক্রিয়াকরণ প্রকল্প ঘোষণা করেছিল। কর্পোরেট বিশ্বের জন্য, এটি বর্তমানে কৃষিতে বিনিয়োগ করার একটি সুবর্ণ সুযোগ।

এদিন বিনিয়োগকারীদের সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ৮০,০০০ কোটি টাকা ব্যয়ে ১৪০৬টি প্রকল্পের শিলান্যাস করেছেন। প্রকল্পগুলি কৃষি, তথ্যপ্রযুক্তি, ইলেক্ট্রনিক্স, এমএসএমই, উৎপাদন, পুনর্ব্যবহারযোগ্য শক্তি, ওষুধ, পর্যটন, প্রতিরক্ষা, বিমান পরিবহণ, তাঁত এবং বস্ত্র শিল্পের সঙ্গে জড়িত। প্রধানমন্ত্রী এ প্রসঙ্গে বলেছেন, আজ এখানে ৮০ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগের চুক্তি করা হয়েছে। এই রেকর্ড বিনিয়োগ হাজার হাজার কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। আমি এজন্য উত্তরপ্রদেশের তরুণ প্রজন্মকে অভিনন্দন জানাই, কারণ তাঁরাই এর থেকে সবচেয়ে বেশি উপকৃত হবেন।

প্রধানমন্ত্রী আরও জানান, গোটা বিশ্ব এখন সমস্যায় রয়েছে। তবে, এই পরিস্থিতিটা ভারতের সামনে বড় সুযোগ এনে দিয়েছে। প্রধানমন্ত্রী বলেন, ‘গোটা বিশ্ব এখন এক বিশ্বস্ত সঙ্গী খুঁজছে। আর সেই সঙ্গী হয়ে ওঠার ক্ষমতা রয়েছে একমাত্র ভারতের’। তিনি জানান, জি২০ দেশগুলির মধ্যে ভারতের অর্থনীতিই সবথেকে দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। গ্লোবাল রিটেইল ইনডেক্সে ভারত এখন দুই নম্বরে উঠে এসেছে। ভারত এখন বিশ্বের তৃতীয় সবথেকে বড় ‘এনার্জি কনজিউমার’ দেশ। গত অর্থবর্ষে সব মিলিয়ে ১০০-রও বেশি দেশ থেকে ৮৪ বিলিয়ন ডলারেরও বেশি বিদেশি মুদ্রা এসেছে বলে জানিয়েছেন তিনি। বিশ্বের ৪০ শতাংশ ডিজিটাল লেনদেন হয় ভারতে। ২০১৪ সালের আগে ভারতের স্টার্টআপের সংখ্যা ছিল ১০০-র আশপাশে। আজ ৭০,০০০-এরও বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − four =