মিড-ডে মিলের গুণগত মান নিয়ে প্রশ্ন তুলে দিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও

রাজ্যে যে মিড-ডে মিল নিয়ে কেন্দ্রীয় নজরদারিতে কেন্দ্রীয় দল আসছে তা শনিবার নিশ্চিত করে দিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। কারণ, মিড-ডে মিল নিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে আগেই অভিযোগ জানিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এবার রাজ্যে মিড ডে মিলের অর্থাৎ প্রধানমন্ত্রী পোষণ যোজনা খাবারের গুণগত মান নিয়ে প্রশ্ন তুললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও। পাশাপাশি রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী যে কেন্দ্রকে এই সংক্রান্ত বিষয়ে চিঠি পাঠিয়েছেন তাও জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। সঙ্গে প্রকল্পের বাস্তবায়ন ও স্বচ্ছতার ক্ষেত্রেও বেশ কিছু গরমিলের অভিযোগও তথ্য প্রমাণ-সহ কেন্দ্রের কাছে এসেছে বলে জানান তিনি।

এদিকে প্রধানমন্ত্রী পোষণ যোজনায় ‘জয়েন্ট রিভিউ মিশনের’ ব্যবস্থা রয়েছে। কেন্দ্রীয় সরকারের আধিকারিক ও রাজ্য সরকারের আধিকারিকরা যৌথভাবে এই সমীক্ষা করেন। সঙ্গে থাকেন বিশিষ্ট পুষ্টিবিদরাও। কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, ২০২০ সালেও কেন্দ্রের তরফে বলা হয়েছিল, এই যৌথ সমীক্ষার কথা বলা হয়েছিল রাজ্যকে। কিন্তু রাজ্য সরকার সেই সময় আপত্তি জানিয়েছিল। কিন্তু এখন যখন বিরোধী দলনেতা এত বিপুল সংখ্যায় অভিযোগ কেন্দ্রকে জানাচ্ছেন, যখন দেশ ও রাজ্যের সব সংবাদ মাধ্যমে এই নিয়ে খবর হচ্ছে, তখন আমরা সিদ্ধান্ত নিয়েছি, বিষয়টি খতিয়ে দেখা দরকার।’

প্রসঙ্গত এর আগে রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী অভিযোগ তুলেছিলেন, মিড ডে মিল এবং অন্যান্য কেন্দ্রীয় ফান্ডের টাকা রাজ্যে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য ব্যবহার করা হচ্ছে। সেই প্রসঙ্গেও শনিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান স্পষ্টই জানান, ‘শুভেন্দু অধিকারী অনেকগুলি বিষয়ে কেন্দ্রকে জানিয়েছেন। তাছাড়াও আরও অনেক তথ্য এসেছে। যখন রাজ্যে কেন্দ্রীয় কমিটি আসবে, তখন কমিটির সদস্যরা সেই সব বিষয়গুলি খতিয়ে দেখবেন।’ এই প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী  এও জানান, রাজ্যের ছোট ছোট বাচ্চাদের যথাযথ পুষ্টির জন্য এবং সরকারি টাকার যথাযথ ব্যয়ের জন্য আমরা একটি কমিটি বানানো হয়েছে। দ্রুত সেই কমিটির নজরদারি শুরু হয়ে যাবে। সেই কমিটি এখানে আসবে, পরিস্থিতি খতিয়ে দেখবে। রাজ্য সরকারের আধিকারিকরাও সঙ্গে থাকবেন। কমিটি সরেজমিনে খতিয়ে দেখার পর কেন্দ্রকে রিপোর্ট জমা দেবে এবং তারপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে শুক্রবারই খবর ছিল,  রাজ্যের মিড ডে মিল নিয়ে নজরদারিতে আসছে কেন্দ্রীয় দল। চলতি মাসের শেষের দিকেই কেন্দ্রীয় দলের রাজ্যে আসছে বলেই জানানো হয় সূত্রে। ইতিমধ্যেই তার চিঠি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক পাঠিয়েছে রাজ্যকে। মোট ১৬ দফা বিষয় নিয়ে তদন্ত করবে এই কেন্দ্রীয় দল। তবে শুধু কেন্দ্রীয় দল এককভাবে নয়, রাজ্যর সঙ্গে যৌথ ভাবে পরিদর্শন করবেন কেন্দ্রীয় দলের সদস্য়রা। সূত্রের খবর, প্রথমত মিড ডে মিলের জন্য যে অর্থ  রাজ্য থেকে স্কুলগুলিতে বরাদ্দ হচ্ছে, তা কতটা কার্যকরী হচ্ছে সেটাই খতিয়ে দেখবে পরিদর্শনকারী দল। গোটা প্রকল্পটি পরিচালনা করার জন্য রাজ্যস্তরে জেলা এবং ব্লক স্তরে কী ধরনের পরিকাঠামো আছে তা দেখবে এই দল। কীভাবে খাদ্যদ্রব্য রাজ্য থেকে স্কুলগুলিতে পৌঁছয়, তার পদ্ধতি কী তাও দেখবে এই পরিদর্শনকারী দল। সুষ্ঠুভাবে কোনও বাধা ছাড়াই প্রকল্প কার্যকরী হয় কি না, তাও দেখবে এই পরিদর্শনকারী দল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 10 =