কুনোয় পরপর চিতার মৃত্যু, দায়ী সংক্রমণ দাবি কেন্দ্রীয় বনমন্ত্রীর

ভূপাল: চলতি বছরের মার্চ থেকে গত পাঁচ মাসে মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে ৩টি শাবক-সহ মোট ৯টি চিতার মৃত্যু হয়েছে। কিন্তু কেন এই মৃত্যু? আবহাওয়ার সঙ্গে কি জুঝতে পারছে না নামিবিয়া থেকে আনা চিতারা? এসব প্রশ্ন উড়িয়ে কেন্দ্রীয় পরিবেশ ও বনমন্ত্রী ভূপেন্দ্র যাদব দাবি করলেন, বর্ষায় পতঙ্গজনিত সংক্রমণের জেরেই চলতি সপ্তাহে ও গত মাসে চিতা দুটির মৃত্যু হয়েছে। শুধু তাই নয়, নামিবিয়া থেকে আগত চিতাদের আপাতত কুনো জাতীয় উদ্যান থেকে অন্য কোথাও নিয়ে যাওয়ার পরিকল্পনা নেই বলেও জানিয়েছেন মন্ত্রী।
চলতি বছরের মার্চ থেকে গত পাঁচ মাসে কুনো জাতীয় উদ্যানে ৯টি চিতার মৃত্যু হয়েছে। আবহাওয়ার সঙ্গে যুঝতে না পেরেই নামিবিয়ার চিতাদের মৃত্যু হচ্ছে বলে অভিযোগ ওঠে। তাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার দাবিও উঠেছিল। কিন্তু, সেই দাবি কার্যত খারিজ করে দিয়েছেন কেন্দ্রীয় পরিবেশ ও বনমন্ত্রী ভূপেন্দ্র যাদব। চিতাদের স্থান বদলের প্রশ্নে তিনি স্পষ্টত বলেন, ‘এরকম কোনও পরিকল্পনা নেই।’ শেষ যে দু’টি চিতার মৃত্যু হয়েছে, সে প্রসঙ্গে মন্ত্রী আরও বলেন, তবর্ষায় পতঙ্গজনিত কারণে সংক্রমণের জেরেই দুই চিতার মৃত্যু হয়েছে। দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া-সহ বিভিন্ন চিতা বিশেষজ্ঞদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে এবং সেই মতো পদক্ষেপ করা হচ্ছে বলেও জানান তিনি। কুনোর সমস্ত বনাধিকারিক এবং পশু চিকিৎসকেরা ওই চিতাদের জন্য কঠোর পরিশ্রম করছেন বলেও জানান মন্ত্রী।
নামিবিয়া থেকে চিতা ভারতে নিয়ে এসে দেশে চিতার বংশবৃদ্ধি করানোর প্রকল্প নিয়েছে কেন্দ্র। এপ্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব বলেন, ‘আমরা এই প্রকল্পটি সফল করার বিষয়ে আত্মবিশ্বাসী এবং বিষয়টির সঙ্গে গুরুতরভাবে জড়িত। এটা একটা দীর্ঘ সময়ের প্রকল্প, প্রতিটি চিতা আমাদের দায়িত্ব। আমরা সংবেদনশীলতার সঙ্গে প্রকল্পটি গ্রহণ করেছি। আমরা প্রকল্পটি সফল করবই।’ প্রসঙ্গত, গত বছরের ১৭ সেপ্টেম্বর প্রথম নামিবিয়া থেকে ৮টি চিতা কুনো জাতীয় উদ্যানে নিয়ে আসা হয়। তারপর চলতি বছরের ফেব্রুয়ারিতে আরও ১২টি চিতা নিয়ে আসা হয়। তারপর গত মার্চে কুনোতে ৪টি শাবকের জন্ম হয়। কিন্তু, ইতিমধ্যে ৩ শাবক-সহ ৯ চিতার মৃত্যু হয়েছে। গত বুধবারও একটি চিতার মৃত্যু হয়েছে। বর্তমানে কুনো জাতীয় উদ্যানে চিতার সংখ্যা দাঁড়িয়েছে ১৫।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + four =