‘আন্ডার-কভার’ পিচ, মেঘেই রোদ খুঁজছে ভারত-নিউজিল্যান্ড ম্যাচের আগে

একটা ঘুমের অপেক্ষা। বেঙ্গালুরুতে আজ শুরু হচ্ছে ভারত-নিউজিল্যান্ড তিন ম্যাচের সিরিজ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী সংস্করণে নিউজিল্যান্ডের কাছেই স্বপ্নভঙ্গ হয়েছিল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের গত সংস্করণেও ফাইনালে উঠেছিল ভারত। তবে ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার। এ বারও পয়েন্ট টেবলে শীর্ষে ভারত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজ জিতলে ফাইনালের হ্যাটট্রিকের অনেকটা কাছে যাবে ভারত। সিরিজের শুরুতেই অবশ্য অস্বস্তি। বেঙ্গালুরুর আবহাওয়া। বৃষ্টির কারণে ম্যাচের আগের দিন প্র্যাক্টিসই করতে পারেনি দু-দল। তবে মেঘেই ‘রোদ’ দেখছে দুই শিবির।

হোম সিরিজ শুরুর আগে ১০ ম্যাচের মধ্যে ৭টি জয়ের প্রয়োজন ছিল। সদ্য বাংলাদেশের বিরুদ্ধে ২-০ ব্যবধানে জিতেছে ভারত। অস্ট্রেলিয়া যাওয়ার আগে ভারতের লক্ষ্য কিউয়িদের ৩-০ হারানো। তাতে ফাইনালের অনেকটাই কাছে থাকবে ভারত। অস্ট্রেলিয়ায় দুটো জয়েই হয়তো ফাইনাল নিশ্চিত হয়ে যেতে পারে। তার আগে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে পুরো পয়েন্ট চাই। বেঙ্গালুরুর আবহাওয়া অবশ্যই অস্বস্তি। কিন্তু মেঘলা আবহাওয়া স্বস্তিরও হতে পারে।

ভারতের পেস বোলিং আক্রমণ, বেঙ্গালুরুর ঢাকা পিচ। খেলা শুরু হলে পেসারদের স্বর্গ হয়ে উঠতে পারে। আর এই পিচে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন জসপ্রীত বুমরা, আকাশ দীপ, মহম্মদ সিরাজরা। তবে উল্টোদিকের আশঙ্কাও ভুলে গেলে চলবে না। এই কন্ডিশনে টিম সাউদি, ম্যাট হেনরিও একইরকম ভাবে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। বৃষ্টির এই পরিস্থিতি ভারতের প্রতিপক্ষর কাছে কতটা ভয়ঙ্কর উঠতে পারে, কানপুরে বাংলাদেশ খুব ভালো ভাবেই টের পেয়েছে। বাজবলের চেয়েও বিধ্বংসী ব্যাটিং করেছে ভারত। টেস্ট ক্রিকেটে টি-টোয়েন্টির স্বাদ পেয়েছেন ক্রিকেট প্রেমীরা। বেঙ্গালুরুর মাঠ ছোট। ফলে সময় কমলে, বিধ্বংসী মেজাজ আরও বাড়তে পারে।

এখনও অবধি যা পরিস্থিতি, বিশেষ করে মেঘলা আবহাওয়া এবং আন্ডার-কভার পিচ, তিন পেসার দুই স্পিনারের কম্বিনেশনেই যাওয়ার সম্ভাবনা ভারতের। হিসেব পরিষ্কার, যশস্বী-রোহিক ওপেনিংয়ে। তিনে শুভমন, চারে বিরাট কোহলি। পাঁচে লোকেশ রাহুল। ছয়ে ঋষভ পন্থ। সাত ও আটে রবীন্দ্র জাডেজা ও রবিচন্দ্রন অশ্বিন। এরপর তিন পেসার। আর খেলার স্টাইলেও যে পরিবর্তন হবে না, পরিষ্কার করে দিয়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা।

কিউয়ি ক্যাপ্টেন টম ল্যাথামও অপেক্ষায় ভালো পারফরম্যান্সে। সদ্য শ্রীলঙ্কার মাটিতে ২ ম্যাচের টেস্ট সিরিজ হেরেছে নিউজিল্যান্ড। এরপরই নেতৃত্ব ছাড়েন টিম সাউদি। টম ল্যাথাম আগেও নেতৃত্ব দিয়েছেন। তবে ফুল টাইম ক্যাপ্টেন হিসেবে তাঁর প্রথম সিরিজ। শুরুটা ভালো করাই লক্ষ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 20 =