রাশিয়ার ৩৬টি ক্রুজ মিসাইল ধ্বংস করার দাবি ইউক্রেনের

ইউক্রেনের বিমানবাহিনী বুধবার দাবি করেছে, তারা রাশিয়ার ছোঁড়া ৩৬টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। বিমান বাহিনীর অফিসিয়াল চ্যানেলে লেফটেন্যান্ট জেনারেল মাইকোলা ওলেশচুক বলেন, ২৬ জুলাই শত্রুপক্ষের ৩৬টি ক্রুজ মিসাইল ধ্বংস করা হয়েছে। তবে হামলার সময় রাশিয়ান ক্ষেপণাস্ত্র তাদের লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল কি না তা নির্দিষ্ট করেননি ওই ইউক্রেনীয় কর্মকর্তা।
বিমান বাহিনীর মতে, হামলার প্রথম দিকে ইউক্রেনীয় বাহিনী তিনটি কালিব্র ক্ষেপণাস্ত্র এবং সন্ধ্যায় ৩৩টি এক্স-১০১ ও এক্স-৫৫৫ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে। বাহিনীটি বলছে, দক্ষিণ-পূর্ব দিক থেকে পশ্চিম ইউক্রেনের দিকে আসা আটটি টিউ-৯৫ বোমারু বিমান ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করে।
বুধবার সন্ধ্যায় পশ্চিম ইউক্রেনের খমেলনিৎস্কি অঞ্চলকে লক্ষ্য করে আরেকটি রাশিয়ান হামলার কথা উল্লেখ করে বিমান বাহিনী। অঞ্চলটি ইতিমধ্যে বেশ কয়েকবার মস্কোর লক্ষ্যবস্তু হয়েছে।
বিমান বাহিনী বলেছে, হামলায় মিগ-৩১ দিয়ে চারটি হাইপারসনিক কিঞ্জল ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল। কিন্তু সেগুলি আটকানো বিশেষভাবে কঠিন ছিল। ইউক্রেনের ডিনিপ্রো সেন্ট্রাল অঞ্চলের গভর্নর বলেছেন, রাশিয়ান ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষের কারণে আগুন লেগেছিল। তবে কোনও হতাহতের ঘটনা ছাড়াই এটি নিয়ন্ত্রণে আনা হয়েছিল।
ইউক্রেনের প্রসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, রাশিয়ার বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার জন্য বিমান বাহিনীকে ধন্যবাদ জানান। তিনি বলেছেন, ইউক্রেনের আকাশ ব্যবস্থাকে যারা রক্ষা করছে তাদের প্রত্যেকের প্রতি আমি কৃতজ্ঞ। উল্লেখ্য, গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ৫০০ এর বেশি দিন ধরে চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাতের পরিমাণ অনেক বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 2 =