বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে দুটি মামলা গেল বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে

সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে রমেশ মালিক এবং সৌমেন নন্দী সুপ্রিম কোর্টের নির্দেশের পর কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস টি এস শিবজ্ঞানমের কার্যালয় থেকে তলব করা হয়েছিল সেই নথি। ফলত এই মামলা এবার কোন বিচারপতির কাছে যাবে সেই নিয়ে শুরু হয়েছিল জল্পনা। জানা গিয়েছে, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরানো দু’টি মামলা পাঠান হল বিচারপতি অমৃতা সিনহার এজলাসে।
আদালত সূত্রে খবর, সোমবারই রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে এই দুই মামলার নথি পৌঁছয় প্রধান বিচারপতি টিএস টি এস শিবজ্ঞানমের কার্যালয়ে। যেহেতু প্রধান বিচারপতি হাইকোর্টের রোস্টার ঠিক করেন অর্থাৎ কে-কোন মামলা শুনবেন তার তালিকা নির্ধারণ করেন, সেই কারণে প্রধান বিচারপতি সিদ্ধান্ত নেন উক্ত দু’টি মামলা এবার কার এজলাসে যাবে। এরপর মঙ্গলবার সিদ্ধান্ত নেওয়া হয় এই দু’টি মামলা এবার শুনবেন বিচারপতি অমৃতা সিনহা।
প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে নিয়োগ মামলার শুনানি সরানোর নির্দেশ দেন। টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারের অনুবাদ এবং বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পাঠানো নোট খতিয়ে দেখেই এই সিদ্ধান্ত নেন ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পিএস নরসীমার বেঞ্চ। দুটি মামলা সরানোর পাশাপাশি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া দু’টি নির্দেশেও স্থগিতাদেশ দেয় শীর্ষ আদালত। সঙ্গে পাঠানো হয় মামলা সরানোর নির্দেশ। এরপরই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে দুটি মামলা অন্য বেঞ্চে পাঠান হাইকোর্টের প্রধান বিচারপতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + 15 =