ভারতের সঙ্গে কানাডার সম্পর্কের টানাপোড়েনের মধ্যে দীপাবলি উদযাপনে ট্রুডো

ভারতীয় বংশোদ্ভূত কানাডার সাংসদ চন্দ্রশেখর আর্যর আয়োজিত দীপাবলির উৎসবে যোগ দিলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। নিজের ইনস্টাগ্রামে অনুষ্ঠানের ছবি পোস্ট করে ট্রুডো লেখেন, অন্ধকারের বিরুদ্ধে আলোর জয় হোক এই উৎসবের আবহে।

ভারতের সঙ্গে কানাডার দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপক টানাপোড়েনের মধ্যেই বুধবার পার্লামেন্ট হিলে দীপাবলির আয়োজন করেন চন্দ্রশেখর। সেখানেই যোগ দিয়েছিলেন ট্রুডো। তবে ভারতের সঙ্গে কূটনৈতিক সংঘাতের আবহে ওই অনুষ্ঠানে হাজির হন কানাডার প্রধানমন্ত্রী। কানাডার নানা শহর থেকে বেশ কয়েকজন ভারতীয় এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন বলেই খবর। সকলের সঙ্গে মিলে প্রদীপ জ্বালিয়ে দীপাবলি উৎসবের সূচনা করেন ট্রুডো। কানাডার ভারতীয়দের সঙ্গে কথা বলতেও দেখা যায় তাঁকে।

অনুষ্ঠানের ছবি পোস্ট করে ট্রুডো জানান, কয়েকদিনের মধ্যেই গোটা বিশ্ব দীপাবলি ও বান্দি ছোড় দিবস পালন করবে। দুই অনুষ্ঠানই অন্ধকারের বিরুদ্ধে আলোর জয়ের ইতিবাচক কথা বলে। এই আলো আমাদের সকলেরই দরকার। সকলকে দীপাবলি ও বান্দি ছোড় দিবসের শুভেচ্ছা। আশা করি এই উৎসবের মরশুম সকলের জীবনে শুভ হোক।

গত সেপ্টেম্বর মাস থেকে খলিস্তানি কাঁটায় তলানিতে ঠেকেছে ভারত-কানাডা সম্পর্ক। পার্লামেন্টে দাঁড়িয়েপ্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ আনেন, কানাডার খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জর খুনের নেপথ্যে ভারতের হাত রয়েছে। এর পর থেকে ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত। দুই দেশ থেকেই অপর দেশের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করা হয়। এর পর ভারত থেকে ৪০ জন কূটনীতিককে দেশে ফিরিয়ে নেয় কানাডা। তার পর দুই দেশের মধ্যে ভিসা সমস্যা খানিকটা মিটলেও এখনও কূটনৈতিক মতবিরোধ রয়ে গিয়েছে। এহেন পরিস্থিতিতে ভারতীয়দের সঙ্গে উৎসবে মাতলেন ট্রুডো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 20 =