জোরপূর্বক আদিবাসীদের জমি কাড়ার চেষ্টার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে, গ্রেপ্তারের দাবিতে অবরোধ বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: খাতড়ায় জোর করে আদিবাসীদের দখলে থাকা জমি কেড়ে নেওয়ার চেষ্টার অভিযোগ উঠল, বাধা দিতে গেলে আদিবাসীদের গালিগালাজ ও দেখে নেওয়ার হুমকির অভিযোগে প্রতিবাদে খাতড়ার রাজা পাড়া ও খড়বন মোড়ে দু’টি জায়গায় বাঁকুড়ার রানিবাঁধ রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভে ফেটে পড়ল আদিবাসী একতা মঞ্চ। এই ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে স্থানীয় কয়েকজন তৃণমূল কর্মীর বিরুদ্ধে। অভিযুক্ত তৃণমূল কর্মীদের গ্রেপ্তার না করা পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে আদিবাসী একতা মঞ্চ।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাঁকুড়ার খাতড়া ব্লকের কাঁদনাশোলের কাছে বেশ কিছুদিন ধরেই একটি জমি আদিবাসীদের দখলে রয়েছে। অভিযোগ, রবিবার বুলডোজার নিয়ে স্থানীয় কিছু তৃণমূল কর্মী আদিবাসীদের ওই জমির দখল থেকে উচ্ছেদ করার চেষ্টা করে। এই ঘটনায় স্থানীয় কিছু আদিবাসী যুবক বাধা দিতে গেলে, তাঁদের ব্যাপক গালিগালাজ করা হয় বলে অভিযোগ। বিষয়টি জানাজানি হতেই মাঠে নামে আদিবাসী একতা মঞ্চ। সোমবার সকালে মঞ্চের কর্মী সমর্থকরা অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে খড়বন মোড় ও রাজা পাড়া মোড়ের কাছে জমায়েত করে বাঁকুড়ার রানিবাঁধ রাজ্য সড়কে অবরোধ শুরু করেন। যতক্ষণ পর্যন্ত অভিযুক্ত তৃণমূল কর্মীদের গ্রেপ্তার না করা হচ্ছে, ততক্ষণ পর্যন্ত অবরোধ চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে আদিবাসী একতা মঞ্চ।
অন্যদিকে পৃথক একটি ঘটনায় প্রতিবেশী আদিবাসী পরিবারকে গালিগালাজ করেন খাতড়ার প্রাক্তন তৃণমূল নেতা ও পরবর্তীতে বিজেপিতে যোগ দেওয়া বিদ্যুৎ দাস। আদিবাসী একতা মঞ্চ আন্দোলনে নামতেই তাঁকে আটক করেছে খাতড়া থানার পুলিশ। এদিন অবরোধস্থল থেকে আটক হওয়া বিদ্যুৎ দাসের কঠোর শাস্তির দাবি জানিয়েছেন আন্দোলনকারী আদিবাসী একতা মঞ্চর কর্মীরা। দু’টি বিষয় নিয়েই তৃণমূলের কেউ মুখ খুলতে চাননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 1 =