১৪ মিনিটেই পরিষ্কার হবে বন্দে ভারতের মতো ট্রেন: পূর্ব রেল

বন্দে ভারতের সেমি হাইস্পিড ট্রেনকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য মাত্র ১৪ মিনিটই যথেষ্ট, এমনই অদ্ভুত ব্যবস্থাপনার কথা জানাচ্ছে পূর্ব রেল।
বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের রেকের গুণগত পরিচ্ছন্নতার জন্য একটি অনন্য ব্যবস্থা নিয়েছে পূর্ব রেল, যার পোশাকি নাম ভারতীয় রেলের ‘অন্য প্রান্তের টার্মিনাল স্টেশন’, ভারতীয় রেল ‘১৪-মিনিট মিরাক্যাল’ ব্যবস্থাপনার মাধ্যমে নতুন প্রকল্প গ্রহণ করতে চলেছে। ১ অক্টোবর ২০২৩ থেকে সমস্ত ভারতীয় রেলে গৃহীত হতে চলেছে নয়া প্রকল্প। ‘স্বচ্ছতা হি সেবা’ অভিযানের অংশ হতে চলেছে এটি।
এই প্রকল্পে প্রান্তিক স্টেশনে সমস্ত যাত্রীদের সময়মতো নামানো নিশ্চিত করার পরে, ‘১৪-মিনিটের মিরাক্যাল’ অনুশীলন শুরু হবে। প্রকল্পের ব্যবস্থাপনা মসৃণ করার জন্য নির্দিষ্ট পদ্ধতি তালিকার উপর ভিত্তি করে কাজ করা হবে। ‘১৪ মিনিটের অলৌকিক’ পরিচ্ছন্নতার কার্যক্রম আরও বিশ্লেষণ এবং প্রতিক্রিয়া প্রক্রিয়ার জন্য সঠিকভাবে নথিভুক্ত করা হবে। রেলের গৃহীত সর্বোত্তম অনুশীলনের প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে প্রকল্পটি একমাস পরে আরও উন্নত করা হবে।
এই প্রক্রিয়াকে সম্পূর্ণ করার জন্য বন্দে ভারত ট্রেনে ২৪ জনের একটি দলকে নিযুক্ত করা হবে। এই দলটি ৮ টি ভাগে বিভক্ত হবে। প্রতি দলে ৩ জন সাফাইকর্মী নিযুক্ত থাকবে।
প্রতিটি কামরার জন্য তিন জন কর্মী থাকবেন। প্রথম জন কামরার মধ্যে ৬ মিনিটের মধ্যে আবর্জনা সাফাই করবে। দ্বিতীয় জন কামরার মধ্যে ধুলো পরিষ্কার করার কাজ ৪ মিনিটে সমাপ্ত করবে। তৃতীয় কর্মী বাইরে থেকে কামরার কাঁচের জানালা পরিষ্কার করার কাজ ৪ মিনিটে সম্পূর্ণ করবেন।
কাজ শুরু করার আগে দায়িত্বপ্রাপ্ত সুপারভাইজার সম্পূর্ণ কাজের বিবরণ জানাবেন ওই দলের সামনে, এমনটাই পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − nine =